ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ছেলেদের ত্বকের যত্নে কফির স্ক্রাব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ আগস্ট ২০২২, ১৩:৩০

ছেলেদের ত্বকের যত্নে কফির স্ক্রাব

সারাদিনের কাজ, বাহিরে যাতায়াত, ধুলাবালি, রোদের তীব্র তাপ চেহারার হাল করে দেয় বেহাল। এতে করে ত্বক হারিয়ে ফেলে তার প্রাণ এবং উজ্জ্বলতা। বেশির ভাগ ক্ষেত্রেই ছেলেদের বাহিরের কাজে বেশি ছুটোছুটি করতে হয়। এতে করে ছেলেদের ত্বক ড্যামেজ বেশি হয়ে থাকে। প্রয়োজন বিশেষ যত্নের। কিন্তু অনেকে মনে করে ছেলেদের ত্বকের যত্ন নেওয়ার কোন প্রয়োজন নেই। যা একেবারেই ভুল ধারনা।

ত্বকের যত্নের প্রথম ধাপ সবসময় ত্বক পরিষ্কার রাখা এবং ধুলাবালির হাত থেকে রক্ষা করা। তাই বাহিরে থেকে এসেই ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করে নিন। একটি ভালো মানের ফেস ওয়াশ ব্যবহার করুন। নিম ফেস প্যাক ব্যবহার করতে পারেন যা ত্বকের জন্য বেশ ভালো। ব্রণের সমস্যার পাশাপাশি অয়েল কন্ট্রোল করতেও সহায়তা করবে।

বাহিরের প্রচণ্ড রোদের তাপ ত্বকে পুড়িয়ে দেয়। ত্বকে কালো ছোপ ছোপ দাগের সৃষ্টি হয়। তাই ত্বককে রোদের হাত থেকে বাঁচানোর জন্য বাহিরে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করতে একদমই ভুলবেন না।

এছাড়া পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পানি কম পাম করলে ত্বকে ডিহাইড্রেশনের সমস্যা তৈরি হবে যা ত্বকের জন্য ক্ষতিকর।

ত্বকের যত্নে স্ক্রাবিং করা খুব জরুরী। স্ক্রাবিং ত্বকের রোদের পোড়া দাগ দূর করার পাশাপাশি ত্বকের মরা কোষ দূর করতে সহায়তা করে। ঘরোয়া ভাবেই তৈরি করে নিতে পারেন ফেস স্ক্রাব। এর জন্য নিয়ে নিন ১ চামচ কফি এবং চামচ চিনি। পানি অথবা সামান্য মধু এর সাথে মিশিয়ে তৈরি করে নিন কফির ফেস স্ক্রাব। আলতো হাতে ৩-৪ মিনিট ভালো করে ত্বকে ম্যাসাজ করুন।

এতে করে ব্লাড সার্কুলেশন ভালো থাকবে। এছাড়া প্রতিদিন একটি করে আইস কিউব ঘষতে পারেন ত্বকে। এতে করেও ত্বকে রক্ত চলাচল সচল থাকে।ত্বকের যত্নে ভালো একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অবশ্যই আপনার ত্বকের ধরন অনুযায়ী।

এভাবে নিয়মিত ত্বকের যত্ন নিলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং ত্বক থাকবে সুন্দর এবং সতেজ।

বাংলাদেশ জার্নাল/এএস/কেএ

  • সর্বশেষ
  • পঠিত