ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

খাওয়ার পর যে ভুলগুলো করলে বিপদ বাড়তে পারে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২২, ১৬:১৭

খাওয়ার পর যে ভুলগুলো করলে বিপদ বাড়তে পারে

ওজন বেড়ে যাচ্ছে তাই যখনই সময় পাচ্ছেন তখনই হাতের কাজ গুছিয়ে শরীরচর্চা করছেন। শরীরচর্চা করার পর এত গরম লাগছে যে সোজা গায়ে পানি ঢেলে ফেললেন। অথচ কিছু ক্ষণ আগেই পেট ভরে খাবার খেয়েছেন, সে কথা মাথায় নেই। এই রকম ছোট ছোট অনেক ভুল আমরা করে থাকি, যা আমাদের অজান্তেই শরীরের ক্ষতি করে।

শরীরের ভাল চেয়ে করতে যাওয়া এমন কী কী অভ্যাস আদতে শরীরের ক্ষতি করে?

১) খাওয়ার পর পাকস্থলীর আশপাশে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই সময় দেহের তাপমাত্রাও বেশি থাকে। তাই খাওয়ার পর পরই গোসল করলে হজমের সমস্যা হয়।

২) খুব বেশি খাওয়া হয়ে গেছে বলে, হঠাৎ করে শরীরচর্চা করতে শুরু করে দিলে হিতে বিপরীত হবে। খাওয়ার পর হালকা হাঁটাহাটি করতে পারেন কিন্তু ভারী ব্যায়াম একেবারে নয়।

৩) দুপুরের ভাত ঘুম আপনার যতই প্রিয় হোক, এই অভ্যাসই আপনার জীবনে বিপদ ডেকে আনতে পারে।

৪) খাবার খাওয়ার পর সামনের দিকে ঝুঁকে কোনও কাজ করবেন না। খাবার হজম না হওয়ার অনেকগুলো কারণের মধ্যে এটিও একটি কারণ।

৫) কোথায় যেন শুনেছিলেন, খাবার খাওয়ার পর গরম পানীয় খেলে নাকি খাবার তাড়াতাড়ি হজম হয়। তাই বলে খাবার খাওয়ার পরে কখনওই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়।

৬) অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাদের পেটের সমস্যা আছে তাদের জন্য এই অভ্যাস মোটেই ভাল নয়। বিশেষ করে যাদের অম্বলের সমস্যা আছে, তারা প্রাতঃরাশের পর ফল খান।

৭) খাওয়ার পর এক গ্লাস পানি না খেলে ঠিক তৃপ্তি হয় না? অনেকেরই আবার খেতে খেতে পানি খাবার অভ্যাস। এই দুই অভ্যাসই আপনার জন্য ক্ষতিকারক। অন্ততপক্ষে খাওয়ার এক ঘণ্টা পর পানি খাবেন। সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত