ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

প্রতিদিনের খাদ্য তালিকায় থাকুক একটি শসা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১৯:০৬

প্রতিদিনের খাদ্য তালিকায় থাকুক একটি শসা
জার্নাল ডেস্ক

আমরা অনেকই সালাদের মূল সবজি হিসেবে শসাকে বেঁছে নেই। কিন্তু সালাদের বাইরেও প্রতিদিনের খাবারে একটি শসা শরীরে পানির অভাব পূরণ করে। ওজন কমানো থেকে শুরু করে পেট ভালো রাখা— সবেতেই দারুণ ভূমিকা পালন করে শসা।

বাঙালি খাদ্য রসিক হওয়ায় খাবার হজমে আমাদের গোলমাল বাঁধে, সেই সমস্যা থেকে পরিত্রাণে শসার বিকল্প নেই। শসার ভিটামিন কে এবং অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরকে চাঙ্গা রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

শসার অনেক উপকারিতা থাকলেও কখন এবং কীভাবে গ্রহণ করলে শতভাগ কার্যকারিতা পাওয়া যাবে সেই সম্পর্কে সঠিক ধারণা প্রয়োজন। নিঃসন্দেহে উপকারী সবজি হলেও রান্না করা খাবারের সঙ্গে কাঁচা শসা খাওয়া শরীরের জন্য ঠিক নয় বলে মনে করেন পুষ্টিবিদরা।

রান্না করা খাবারের সঙ্গে কাঁচা কোনো সব্জি বা ফল খাওয়া একেবারেই ঠিক নয়। এতে পরিপাকক্রিয়া বিঘ্নিত হয়। রান্না করা খাবার হজম করতে যে সময় লাগে, কাঁচা খাবার হজম করতে স্বাভাবিক ভাবেই তার চেয়ে বেশি সময় লাগে। তাপের সংস্পর্শে আসার ফলে যে কোনো খাবারে থাকা উপাদানগুলোর কিছুটা বদল ঘটে।

তবে কাঁচা শসা খেলে বদহজম, কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা নিয়ন্ত্রণে থাকে। তবে খাবারের সঙ্গে খেলে এর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। বদহজম হতে পারে। পেটের গোলমাল দেখা দিতে পারে। শসা খাওয়ার কিছু নিয়ম রয়েছে। বাড়তি সুবিধা পেতে সেগুলি মেনে চলা জরুরি। শসা খাওয়ার আগে ভালো করে ধুয়ে নিতে হবে। শসার খোসা ছাড়ানোর সময়ে প্রান্তটি ঘষে নেয়া জরুরি। শসাতে থাকা দুধ সাদা ক্ষতিকারক কিউকারবিটাসিন বেরিয়ে যায়।

বাংলাদেশজার্নাল/এমআর/আরকে

  • সর্বশেষ
  • পঠিত