ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

দই কবাব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ১৮:৩২

দই কবাব
ছবি: আনন্দবাজার
জার্নাল ডেস্ক

রেশমি থেকে গলৌটি, কবাবের নাম শুনলে জিভে জল আসাই যেন দস্তুর। কিন্তু মাংসের কবাব তো অনেক খেয়েছেন, স্বাদ বদলে এ বার চেখে দেখবেন নাকি এমন একটি কবাব যা তৈরি করতে কোন মাংস কিছুরই প্রয়োজন পড়ে না! রইল দই কবাব বানানোর সহজ একটি প্রণালী।

উপকরণ

দই: ১ কেজি

পনির: ১/৩ কাপ

পাউরুটির গুঁড়া: ১-১/২ কাপ

বেসন: ১/২ কাপ

কাঁচা মচির: ৩টি

ধনেপাতা: ১/২ কাপ (কুচনো)

ভাজা পেঁয়াজ: ১/৩ কাপ

আদাবাটা: ১ চামচ

রসুনবাটা: ১ চামচ

কাজুবাদাম ও কিশমিশ: আন্দাজ মতো

গরম মশলা গুঁড়া: ১/২ চামচ

গোলমরিচ গুঁড়া: ১ চামচ

জিরা গুঁড়া: ১ চামচ

এলাচ গুঁড়া: ১/২ চামচ

লবন ও মিষ্টি: আন্দাজ মতো

প্রণালী

১। দই থেকে সব পানি বার করে দেয়ার জন্য, খুব পাতলা একটি কাপড়ে দই বেঁধে ৮-১০ ঘণ্টা ঝুলিয়ে রাখুন। প্রয়োজনে রান্নার আগের দিন রাতে করে রাখতে পারেন। নীচে একটি বাটি রেখে দেবেন। সকালে উঠে দেখবেন দইয়ের পানি তাতে ঝরে গিয়েছে।

২। এ বার কবাব বানানোর সময়ে একটি বাটিতে দই নিন। দইয়ের সঙ্গে বাকি সব উপকরণ মাপ মতো মেখে নিন। শুধু পাউরুটির গুঁড়া সবটা দেবেন না। আধ কাপ দিয়ে বাকিটুকু তুলে রাখুন। পড়ে কাজে আসবে।

৩। সব উপকরণ ভাল করে মেখে নিয়ে ছোট গোল এবং চেপ্টা আকারের, টিকিয়ার মতো গড়ে নিন। বাকি ১ কাপ পাউরুটির গুঁড়া একটি বাসনে ঢেলে, কবাবগুলি তাতে উল্টে-পাল্টে, ভাল করে মাখিয়ে নিন দু’পাশে।

৪। পাউরুটির গুঁড়া মাখানোর পর কবাবগুলি ৩০ মিনিট ফ্রিজে তুলে রাখুন। ফিজ থেকে বার করে ফুটন্ত গরম তেলে ভেজে নিন। গাঢ় সোনালি রং হয়ে এলে তুলে নিন। ধনেপাতা বা পুদিনার চাটনি দিয়ে গরম গরম খান দই কবাব।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত