ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

সাদা চুল কালো করতে যা খাবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ২০:২৪

সাদা চুল কালো করতে যা খাবেন
ছবি: প্রতীকী
জার্নাল ডেস্ক

আমাদের অনেকেরই চুলে পাক ধরার সমস্যা আছে। কারও বয়সে চুল পাকে তো কারও নানা শারীরিক জটিলতায় অল্প বয়সে চুল পাকে। গবেষণায় দেখা গিয়েছে, ৩০ বছরের পর থেকে প্রতি বছরই ১০ থেকে ২০ শতাংশ হারে চুল পেকে যায়। তবে চুল পেকে যাওয়ার প্রধান কারণ হল ত্বকে মেলানিন তৈরির হার কমে যাওয়া।

অনেকে আবার সাদা চুলে রঙ করেন। তবে চুলে রঙ করলে তা শুধু উপরেই থাকে এবং কেমিক্যাল যুক্ত রঙ চুলের মলিনতা নষ্ট করে দেয়। তবে খাবারের তালিকায় প্রতিদিন যদি ৪টি খাবার রাখা যায় তবে কোন বাহ্যিক রঙ ছাড়াই চুল কালো হবে।

কারি পাতা

কারি পাতার ঔষধি গুণ রক্তে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। রক্ত পরিশ্রুত হলে চুল পাকার সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। কারি পাতা গাছ থেকে তুলে কাঁচা চিবিয়ে খেতে পারেন। আবার রান্নাতেও কারি পাতা দিয়ে খাওয়া যেতে পারে।

সামুদ্রিক মাছ

অনেক সময়ে শরীরে পর্যাপ্ত প্রোটিনের অভাবেও চুল পেকে যেতে পারে। প্রতি দিন কিছু পরিমাণ সামুদ্রিক মাছ খেলে কখনওই শরীরে প্রোটিনের অভাব হবে না। এ ছাড়াও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর সামুদ্রিক মাছ মাথার ত্বকে নতুন কোষ তৈরি করতেও সাহায্য করে।

আমলকি

শুধু চুল কালো করা নয়, নতুন চুল গজাতেও সাহায্য করে আমলকি। অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি-তে ভরপুর আমলকি বিপাকহারও বাড়িয়ে তোলে। এই সব শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলি সঠিক নিয়মে চললে, চুল পেকে যাওয়ার গতি কিছুটা হলেও শ্লথ করা যায়। প্রতি দিন সকালে খালি পেটে আমলকির রস খাওয়া যেতে পারে। আবার ভাতের সঙ্গে আমলকি সেদ্ধ খেলেও একই উপকার মেলে।

লিকার চা

অনেকেই শ্যাম্পু করার পর চায়ের লিকার দিয়ে চুল ধুয়ে থাকেন। বাইরে থেকে চুলের চকচকে ভাব বজায় রাখতে সাহায্য করে চা পাতা ভেজানো জল। আবার বিশেষজ্ঞরা বলছেন, দুধ এবং চিনি ছাড়া কালো চা ত্বকে মেলানিনের মাত্রা বাড়িয়ে তুলতে সহায্য করে।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/এমএস

  • সর্বশেষ
  • পঠিত