ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

শীতেকালে পায়ের পাতার ব্যথা কমাবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২২, ১৫:৩৩  
আপডেট :
 ০৮ ডিসেম্বর ২০২২, ১৬:০৯

শীতেকালে পায়ের পাতার ব্যথা কমাবেন যেভাবে
জার্নাল ডেস্ক

মৌসুম ভেদে আমাদের শরীরেও অভ্যন্তরীণ এবং বাহ্যিক কিছু পরিবর্তন আসে। অফিসে ঘণ্টার পর ঘণ্টা এক ভাবে চেয়ারে বসে থাকা। হাঁটাহাঁটি। সব কিছুর প্রভাব বেশি পড়ে পায়ের পাতার ওপর। দিন শেষে শুরু হয় ব্যথার যন্ত্রণা। যার প্রভাব ঘুমসহ আমাদের বিভিন্ন কার্যকলাপে দেখা যায়। অনেক সময় এই ব্যথায় ভুগতে হয় দিনের পর দিন। পায়ের পাতায় ব্যথা মূলত স্নায়ুর কারণে হয়। রোজ বাড়ি ফিরে কিছু জিনিস মেনে চললে ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।

গরম পানির সেঁক

একটা পাত্রে গরম পানি নিন। একটু বেশি করেই লবণ মেশান পানিতে। পাশে অন্য একটা ছোট পাত্রে ফুটন্ত গরমপানি রাখুন। এ বার লবণ মেশানো জলের পাত্রে দু’পায়ের পাতা ডুবিয়ে রাখুন। আস্তে আস্তে আঙুল ভিতরের দিকে মুড়বেন, বাইরের দিকে খুলবেন। পানি যখন একটু ঠান্ডা হয়ে আসবে, তখন পাশে রাখা গরম পানি থেকে অল্প অল্প করে মেশাতে থাকবেন। অন্তত আধ ঘণ্টা এটা করুন। ব্যথা থেকে আরাম পাবেন।

মালিশ

অলিভ অয়েল বা ফুট ক্রিম বেশি করে হাতে নিন। পায়ের তলায় মাঝ বরাবর আঙুলের চাপে মাসাজ করতে করতে গোড়ালি থেকে উপরের আঙুলের দিকে উঠুন। পায়ের তলার নার্ভের উপর আলতো চাপ দিয়ে দিয়ে মাসাজ করুন। যতক্ষণ আরাম লাগবে, তত ক্ষণ করতে থাকুন।

ফুট রোলার

এটাও যে কোনো দোকানে কিনতে পাওয়া যায়। মাটিতে রোলার রেখে তার উপর পা দিয়ে চেয়ারে বসুন। ধীরে ধীরে পা ঘোরাতে থাকুন। ব্যাপারটা অনেকটা রুটি বেলার মতো হবে। কয়েক দিন এমনটা করতে থাকুন। উপকার পাবেন। তবে রোলার কেনার আগে এক বার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

বরফ

ব্যথায় পা অনেক সময় খুব ফুলে যায়। এমন হলে আতঙ্কিত হয়ে পড়ার কিছু নেই। একটি পাত্রে বেশ খানিকটা বরফ নিন। বরফের উপর হালকা করে পা রেখে কিছু ক্ষণ বসে থাকুন। স্বস্তি পাবেন। তবে শীতকালে এই টোটকা মেনে চললে ঠান্ডা লেগে যেতে পারে। তাই খুব বেশি পরিমাণ বরফ নেবেন না। একটা সুতির কাপড়ে বরফ বেঁধে পায়ে ধীরে ধীরে বোলাতে পারেন। উপকার পাবেন।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/আরকে

  • সর্বশেষ
  • পঠিত