ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

শীতকালে শ্যাম্পু দিয়ে চুল ধুবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২২, ১৭:০৩

শীতকালে শ্যাম্পু দিয়ে চুল ধুবেন যেভাবে
ছবি: সংগৃহীত

শীতকালে আদ্রতার জন্য চুল রুক্ষ হয়ে থাকে। তাইতো সারা বছরের তুলনায় শীতকালে চুলের যত্ন নিতে হয় বেশি। শীতকালে অনেকেই গরম পানি দিয়ে গোসল করেন। শ্যাম্পু করার সময়েও ব্যবহার করে থাকেন গরম পানি। এই গরম পানিতে গোসল করার অভ্যাসে চুলে নানা সমস্যা দেখা দেয়।

খুসকি, মাথার ত্বকে চুলকানির মতো কয়েকটি সমস্যা বেড়ে যায়। এর কারণ গরম পানি মাথার ত্বকে হাইড্রোজেনের পরিমাণ অনেক কমিয়ে দেয়। ফলে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। চুল পড়তে থাকে। চুলের আগা ফেটে যায়। ত্বকের মতো চুলও নিজস্ব জেল্লা হারাতে থাকে। গরম পানির প্রভাবে মাথার ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়। ফলে র‍্যাশ, ফুসকুড়ি জন্ম নিতে থাকে।

তবে শীতকালে কেমন পানিতে চুল ধুবেন?

চুল ভাল রাখতে ঠান্ডা পানিতে গোসল করা ভাল। গোসলের সময়ে হয়তো একটু শীত কাঁপবেন। কিন্তু এতে ত্বক এবং চুল দুইটাই ভাল থাকবে। মাথার ত্বকে থাকা পুষ্টি বজায় রাখে ঠাণ্ডা পানি। সেই সঙ্গে মানসিক চাপ কমাতেও ঠাণ্ডা পানি দারুণ উপকারী।

সবচেয়ে ভাল হয় যদি গরম এবং ঠাণ্ডা পানি একসঙ্গে মিশিয়ে নেয়া যায়। গরম পানিতে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো খনিজ উপাদান থাকে, যা মাথার ত্বক এবং চুলে জমাট বেঁধে থেকে ক্ষতি করে। আবার ঠাণ্ডা পানিতে গোসল করলেও মাথার ত্বকের ছিদ্রমুখগুলি বন্ধ হয়ে যায়। ফলে নোংরা জমে নানা রকম ব্যাক্টেরিয়ার জন্ম দেয়। এবং তা থেকে র‍্যাশ, হয়। তাই শুধু গরম বা ঠাণ্ডা পানিতে গোসল না করে বরং দু’টি মিশিয়ে করুন।

শীতকালে প্রতি দিন শ্যাম্পু করাও ঠিক নয়। তবে যে দিন করবেন, সে দিন ঠাণ্ডা ও গরম পানি মিশিয়ে গোসল করলে খুব সমস্যা হওয়ার কথা নয়। এতে চুলে পিএইচের মাত্রা কিছুটা হলেও ঠিক থাকে। তাই শীতকালে শ্যাম্পু করলে সব সময়ে ঠাণ্ডা এবং গরম পানি মিশিয়েই করুন।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/জিকে

  • সর্বশেষ
  • পঠিত