ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

শীতে ফাটা পায়ের যত্ন নিন ঘরোয়া উপায়ে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২২, ১৬:০৯

শীতে ফাটা পায়ের যত্ন নিন ঘরোয়া উপায়ে
ফাইল ছবি

শীতের মৌসুমে বাড়ছে পা ফাটার সমস্যা? অনেকেই আছেন, যাদের সারা বছর কমবেশি পা ফাটে। তবে বাতাসে আর্দ্রতা কমলে যেন এই কষ্ট লাগামছাড়া হয়ে ওঠে। কর্মব্যস্ত জীবনে পায়ের যত্ন নেয়ার সময় হয়ে ওঠে না, অবহেলায় আরও বেড়ে যায় সমস্যা।

১) অ্যালোভেরা: ত্বকের নানা সমস্যা দূর করতেও দারুণ কার্যকর অ্যালো ভেরা। পা ফাটার সমস্যা রুখতে তাই ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। রাতে শোয়ার আগে চাইলে অ্যালোভেরার জেলের সঙ্গে মধু মিশিয়ে মেখে নিন পায়ে। তারপর মোজা পরে ঘুমিয়ে পরুন। নিয়ম করে এই পন্থা মেনে চললে পা ফাটার সমস্যা কমবে।

২) পেট্রোলিয়াম জেলি এবং লেবুর রস: লেবুর রসে এসিড রয়েছে। ত্বকের সংক্রমণ দূর করতে এই উপাদানের জবাব নেই। তবে শুধু লেবুর রস ব্যবহার করলে হবে না। পেট্রোলিয়াম জেলি ও লেবুর মিশ্রণ দিয়েই পায়ের পাতার মসৃণতা ফেরাতে পারেন। ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি ও ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগিয়ে রাখলে দিন কয়েকের মধ্যেই তফাৎ বুঝতে পারবেন।

৩) কলা: কলা কালো হয়ে গেলে বাড়িতে কেউ খেতে চান না! ফেলে না দিয়ে সেই কলাগুলি রূপচর্চার কাজে লাগাতে পারেন। দুটো কলা মিক্সিতে ঘুরিয়ে নিন। তারপর গোড়ালির ফাটা অংশে সেই মিশ্রণ লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট রাখার পরে ভাল করে ধুয়ে নিন। সপ্তাহে দু’-তিন দিন প্যাক ব্যবহার করলেই সুফল পাবেন।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/এমএস

  • সর্বশেষ
  • পঠিত