ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করবে যেসব খাবার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১২:২৬

ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করবে যেসব খাবার
ছবি: সংগৃহীত

ভিটামিন ডি-র ঘাটতি নেই, এমন মানুষ চট করে খুঁজে পাওয়া যাবে না। শীত এলে অবশ্য এই সংখ্যা বৃদ্ধি পায়, কারণ পর্যাপ্ত রোদে না থাকার দরুণ। দেখে নেয়া যাক কোন কোন খাবার খেলে এই ঘাটতি মেটানো সম্ভব।

মাশরুম: মাশরুম অনেকে পছন্দ করেন, অনেকে করেন না। কিন্তু শরীরে ভিটামিন ডি এর ঘাটতি পূরণে কিন্তু এর জুরি মেলা ভার। সব সবজি দিয়ে হোক কিংবা মাশরুম স্যুপ। শীতে মন্দ লাগবে না।

দুধ: দুধ যে ক্যালসিয়ামের ঘাটতি মেটানোর জন্য মূল আশ্রয় তা আমরা কম বেশি সকলেই জানি। ল্যাকটোজ ইনটলারেন্স না থাকলে এই সুষম খাদ্যটিকে রোজকারের ডায়েটে রাখতেই পারেন।

কমলালেবুর রস: শীতকাল আর কমলালেবু - একে অপরের পরিপূরক। মিঠে রোদে বসে একের পর এক কমলালেবু খেলে ভিটামিন ডি এর চাহিদা শরীরে পূরণ করতে পারবেন অনায়াসেই।

ডিম ভাজা: ডিমের কুসুম কিন্তু ভিটামিন ডি এর খনি একদম৷ তাই এমনি কুসুম খেতে যদি অসুবিধাও হয়, তারা ডিম ভেজে খেতে পারেন। তবে হ্যাঁ, কুসুম বাদ দিয়ে ডিম খেলে ঘাটতি কিন্তু থেকেই যাবে।

পালং শাক এবং আমন্ড: এই দুটি খাবার আলাদা আলাদাও খেতে পারেন আবার একসঙ্গে ব্লেন্ড করে স্মুদি বানিয়েও খেতে পারেন। উপকার পাবেন অনেকটাই। শীতকালে কচি পালং খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী। সঙ্গে পাওয়া যাবে ভিটামিন ডি এর ঘাটতি কমানোর রসদও।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত