ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

যে ফলগুলি বাড়িয়ে দিতে পারে ওজন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৮

যে ফলগুলি বাড়িয়ে দিতে পারে ওজন
ছবি: আনন্দবাজার

ওজন বেড়ে যাওয়ার কোনও একটি কারণ হতে পারে না। বাইরের খাবার খাওয়া, নিয়মিত শরীরচর্চা না করা, হরদম মিষ্টি খাওয়া— এগুলি মূলত ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ। ওজন বেড়ে গেলে তা কমানো অনেক সময় মুশকিল হয়ে পড়ে। কারণ রোগা হওয়ার ডায়েট হতে হবে কঠোর। সেই সঙ্গে শরীরচর্চা তো আছেই। তবে মেদ কমানোর জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রতি নজর দেয়া জরুরি। পুষ্টিবিদদের মতে, রোগা হওয়ার ডায়েটে যে খাবারগুলি রাখতেই হবে, তার মধ্যে অন্যতম হল ফল। যারা রোগা হতে চাইছেন, তাদের রোজের পাতে ফল রাখার কথা বলে থাকেন পুষ্টিবিদরা। তবে এখানে একটা সমস্যা রয়েছে। কারণ ওজন ঝরানোর ডায়েটে চাইলেই সব ফল রাখা যাবে না। কিছু ফল আছে, যেগুলি ওজন কমানোর বদলে বাড়িয়ে দিতে পারে। রইল তেমন কিছু ফলের খোঁজ।

কলা

শরীরে ভিতর থেকে শক্তি জোগায় কলা। তবে দিনে একটির বেশি কলা খেলে বাড়তে পারে ওজন। কারণ কলায় ক্যালোরির পরিমাণ ১৫০। কার্বোহাইড্রেটের পরিমাণ ৩৭.৫। কলা খেতে ভালবাসলেও ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে বেশি কলা না খাওয়াই ভাল।

আম

অনেকেরই প্রিয় ফল আম। আম খেলেও ওজন বাড়ার আশঙ্কা থেকে যায়। অনেকেই এটা শুনে হতাশ হতে পারেন। এক কাপ আমে রয়েছে প্রায় ৯৯ ক্যালোরি। ফাইবারের পরিমাণও বেশি। কার্বোহাইড্রেটও রয়েছে ভরপুর পরিমাণে। রোগা থাকতে তাই বেশি আম না খাওয়াই ভাল।

আনারস

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ আনারস যত্ন নেয় শরীরের। এতে জলের পরিমাণও অনেকটা বেশি। শরীরে জলের ঘাটতি মেটাতে আনারস দারুণ কার্যকর। আনারসে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালোরি। কার্বোহাইড্রেটের পরিমাণও কম নেই আনারসে। বেশি আনারস খেলে তাই ওজন বাড়ার আশঙ্কা থেকে যায়।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত