ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

ডিম লাবাবদার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ মার্চ ২০২৩, ১৭:০৪

ডিম লাবাবদার
ছবি: সংগৃহীত

প্রতিদিনের খাবারে নতুনত্ব আনতে আর পুষ্টিগুণ বজায় রাখতে ডিম সবচাইতে ভালো একটি রান্নার উপকরণ। ডিম দিয়ে রান্না যেমন সহজ তেমনি ঠিক মত তৈরি করলেই দুর্দান্ত টেস্ট মেলে। ডিম লাবাবদার তৈরির রেসিপি নিয়ে হাজির হয়েছি।

ডিম লাবাবদার তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

১. সেদ্ধ ডিম, পেঁয়াজ কুচি ও পেঁয়াজের রিং, টমেটো কুচি, গোটা জিরে, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনে গুঁড়া, জিরে গুঁড়া, গরমমশলা গুঁড়া, টমেটো কেচআপ ,পরিমাণ মত লবন, রান্নার জন্য সরিষার তেল।

দুর্দান্ত স্বাদের ডিম লাবাবদার তৈরির পদ্ধতি

এই রান্নার জন্য সেদ্ধ ডিম লাগবে তাই প্রথমেই ডিম সেদ্ধ করে নিয়ে সেগুলোর খোসা ছাড়িয়ে নিয়ে হবে। এরপর ডিমের গায়ে ছুরি দিয়ে চিরে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে যেন টুকরো না হয়ে যায়। এরপর দুভাবে পেঁয়াজ কুচিয়ে নিতে হবে। একটা কুচি করে নিতে হবে। আরেকটা গোল গোল রিং মত করে কেটে নিতে হবে।

এরপর কড়ায় তেল দিয়ে গরম হলে তাতে কিছুটা গোটা জিরে ফোঁড়ন দিতে হবে। ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নেয়ার পর পেঁয়াজ কুচি কড়ায় দিয়ে ভাজতে শুরু করতে হবে।

পেঁয়াজ প্রায় ভাজা হয়ে গেলে টমেটো কুচি, পরিমাণ মত লবন, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনে গুঁড়া, জিরে গুঁড়া দিয়ে সবটাকে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেল আসমানি পানি দিয়ে মিডিয়াম আঁচে ভালো করে আবারও কষিয়ে নিতে হবে। এই সময় টমেটো গুলোকে খুন্তি দিয়ে টমেটো চেপে দিতে হবে।

কষানো হয়ে গেলে পেঁয়াজের রিং গুলো হাতে করে ছাড়িয়ে নিয়ে কড়ায় দিয়ে দিতে হবে। আর মশলার সাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। মশলা মেশানো হয়ে গেলে ১ চামচ মত টমেটো কেচআপ দিয়ে সবটাকে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এবার কড়ায় সামান্য গৰম মশলা দিয়ে আবারও কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে আঁচ একেবারে কমিয়ে চিরে রাখা ডিম কড়ায় দিয়ে ধীরে সুস্থে মশলা মাখিয়ে নিতে হবে। কিছুক্ষণ সব মশলা মিশিয়ে নেওয়ার পর চাইলে গ্যাস বন্ধ করে নিতে পারেন। নাহলে আরও কিছুটা গ্রেভি করতে পারেন।

গ্রেভির জন্য ডিম দিয়ে মশলা মাখানোর পর আধ কাপ মত পানি দিয়ে ঢাকা দিয়ে কম আঁচেই মিনিট ২-৩ রান্না করে নিলেই তৈরি ডিম লাবাবদার। যেটা একবার খেলেই বারবার খেতে ইচ্ছা করবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত