যেসব লক্ষণে বুঝবেন ফ্যাটি লিভার

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩, ১৯:৫৯ | অনলাইন সংস্করণ

  জার্নাল ডেস্ক

ছবি: আনন্দবাজার

অনেকেরই ধারণা, কেবল মদ্যপানের ফলেই ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে। তবে বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, অতিরিক্ত মদ্যপান এই রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়, এ কথা সত্যি হলেও যারা নিয়মিত মদ্যপান করেন না, তারাও এই রোগে আক্রান্ত হতে পারেন সহজেই। লিভারে অতিরিক্ত পরিমাণ স্নেহ পদার্থ সঞ্চিত হওয়াই এই রোগের কারণ। প্রাথমিক ভাবে খুব বেশি উপসর্গ দেখা না গেলেও একটি উপসর্গ রয়েছে, যা ইঙ্গিত দিতে পারে ফ্যাটি লিভারের।

মুখের মধ্যে কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

মুখের ফোলা ভাব

লিভারের চর্বি জমতে শুরু করা মানেই বিপাকক্রিয়ার উপর প্রভাব পড়া। বিপাকহার বিঘ্নিত হলে তার ছাপ প্রথম পড়ে মুখে। মুখে ফোলা ভাব, বলিরেখা, ঠোঁটের আশপাশে হলদেটে ভাব, চোখের ভিতর সাদা অংশও হলুদ হয়ে যায় অনেক সময়।

মুখে ব্রণ বা লালচে ভাব

ভুরু, চোখের পাতার ঘনত্ব কমে যাওয়া, ব্রণ লালচে হয়ে যাওয়া, র‌্যাশ বেরোনো, গালের দু’পাশে লালচে আভা সব সময় স্বাভাবিক কারণে হয় না। লিভারের কার্যক্ষমতা নষ্ট হলেও অনেক সময় মুখে এমন লক্ষণ ফুটে ওঠে।

ত্বকের উপর ভেসে ওঠা রক্তজালিকা

অনেকেই মনে করেন, পায়ের উপর অতিরিক্ত চাপ পড়লে ত্বকের উপর এমন রক্তজালিকা ফুটে উঠতেই পারে। কিন্তু চিকিৎসকেরা বলেন, লিভারের সমস্যা দেখা দিলে ত্বকের উপরিভাগ পাতলা হয়ে যায়। তাই রক্তজালিকাগুলি চামড়ার উপর ভেসে ওঠে।

বাংলাদেশ জার্নাল/এমএস