ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

গরমে শরীর ঠান্ডা থাকবে যে ৩ শরবতে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৩, ১০:৪৯

গরমে শরীর ঠান্ডা থাকবে যে ৩ শরবতে
ছবি: আনন্দবাজার

সূর্যের চোখরাঙানিতে হাঁসফাঁস অবস্থা। এই গরমে ডিহাইড্রেশনের সমস্যা থেকে বাঁচতে মশলাজাতীয় খাবার বাদ দিয়ে পানীয়ের উপরেই নির্ভর করতে হয় বেশির ভাগ সময়ে। কিন্তু শুধু তেষ্টা মিটলেই তো চলবে না, গরমে বাছতে হবে এমন পানীয়, যা শরীরকেও ঠান্ডা রাখবে। তা ছাড়া গরমে ব্যাকটেরিয়া ও ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই নজর রাখতে হবে সেই দিকেও।

গরমের দিনে শরীরও ঠান্ডা রাখবে আর শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়াবে, রইল এমন কয়েকটি পানীয়ের রেসিপির হদিস।

১) আমলকির শরবত: আধ কাপ আমলকির রস একটি গ্লাসে ঢালুন। এক চামচ মধু ও স্বাদ মতো বিটনুন খুব ভাল করে মিশিয়ে নিন। এ বার পরিমাণ মতো পানি মিশিয়ে দিন। খুব সহজেই তৈরি হয়ে যাবে আমলকির শরবত।

২) আপেল-পুদিনার লেমোনেড: একটা গ্লাসে একটা গোটা পাতিলেবুর রসের সঙ্গে ১ চা চামচ চিনি মেশান। স্বাস্থ্য সচেতন হলে গুড়ও দিতে পারেন। তার পর এতে ৪-৫টা পুদিনা পাতা দিয়ে দিন। একটা আপেল চৌকো চৌকো করে কেটে নিন। সেই টুকরোগুলি শরবতে ফেলে দিন। আধ কাপ আপেলের রস দিয়ে তাতে বরফের টুকরো ফেলে দিন। তার পর লেমন সোডা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তৈরি আপনার লেমোনেড।

৩) কাঁচা মরিচ দিয়ে তরমুজের সোডা: এক কাপ তরমুজের রসে ১ চা চামচ চিনি এবং লেবুর রস দিন। চিনিটা ভাল করে গুলে নিন। তার পর একটা কাঁচা মরিচ চিরে শরবতের মধ্যে ফেলে দিন। ১৫ মিনিট ফ্রিজে রাখুন, যাতে ভাল করে ঠান্ডা হয়ে কাঁচা মরিচর ঝাঁজটা মিশে যায়। ফ্রিজ থেকে বার করে এতে সোডা মিশিয়ে নিন। একদম শেষে কিছু ছোট তরমুজের টুকরো ফেলে পরিবেশন করুন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত