ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

পথে পথে ঘুরে বেড়ানোর দিন আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২৩, ১৯:০৬  
আপডেট :
 ২৬ মে ২০২৩, ১৯:২১

পথে পথে ঘুরে বেড়ানোর দিন আজ
ছবি: নিজস্ব

২৬ শে মে। আজই সে দিন, যে দিন সবাই হিমু হয়ে ওঠে। মানে সবাই রাস্তায় ঘুরে বেড়ায়। ইংরেজিতে যেটাকে বলে রোড ট্রিপ। আর এ দিনের সূচনার সময় ১৯০৩ সাল। দুরুত্বের জন্য যখন থেকে যানবাহনের চল শুরু হয়েছে, তখন থেকেই শুরু হয়েছে রোড ট্রিপের।

হোরাটিও নেলসন জ্যাকসন নামের এক ব্যক্তি সান ফ্রান্সিসকো থেকে নিউ ইয়র্ক পর্যন্ত ভ্রমণ করেন। এই ভ্রমণে তার সফরসঙ্গী ছিল কুকুর আর কিছু মেকানিক। এই ভ্রমণকেই নথিভুক্ত করা হয় বিশ্বের প্রথম রোড ট্রিপ হিসেবে। আর এই ভ্রমণটি ছিল ৬৩ দিনের। সে হিসেবে শতাব্দিরও বেশি সময় ধরে জনপ্রিয় এসব ভ্রমণগুলো। কারণ প্রতিদিনই কেউ না কেউ ভ্রমণে যাচ্ছেন, আর প্রস্তুতিও নিচ্ছেন যাওয়ার জন্য।

কর্মব্যস্ততার যাতাকলে এতটাই পিষ্ট আমরা যে, নিজেকে সময় দেয়াটাও আজকাল বিলাসিতা মনে হয়। কিন্তু বিশ্বাস করুন, মাঝেমাঝে একটু অনিয়ম করে এক অন্য ধরণের প্রশান্তি পাওয়া যায়। সাবধানতা মেনে একটা দিন যদি নিজেকে একটু ঘুরিয়ে আনতে পারেন প্রকৃতির কাছ থেকে, খারাপ যে লাগবে না এটুকুর নিশ্চয়তা দেয়াই যায়।

অনেকে সপ্তাহের শেষ দিনে একটু ঘুরে আসে। আপনার পক্ষে যদি প্রতি সপ্তাহে সম্ভব না হয় অন্তত মাসে একদিন তো নিজেকে একটু ভ্রমণে নিয়ে যেতেই পারেন। অনেকে ভাবেন এত ঘুরে কী হবে? ঘুরে সময় নষ্টের কথাও বলেন অনেকে। টাকা অপচয়ের কথাও তোলেন। কিন্তু যদি আমরা হিসাবের মোড়টা একটু অন্যদিকে ঘুরাই তাহলে দেখা যাবে, অকারণে খরচ আমাদের মোটেও কম না। অপ্রয়োজনে কিছু কেনা হচ্ছে, এমন খরচের বহরও ঢের। সেক্ষেত্রে এসব অদরকারি খরচটা যদি জমিয়ে একটা ছোটোখাটো ট্যুর দেয়া যায়, সেটা কেমন হয়? একটা ফুরফুরে সতেজ মন আর ক্লান্ত দেহ নিয়ে বাড়ি ফিরে আসাটা কিন্তু অতটাও বেমানান নয়। তবে এটাও ঠিক পথে-প্রান্তরে ঘুরে বেড়ানোটা তখনই ভালো লাগে যখন রাস্তাটা হয় মসৃণ। অন্তত এ তো স্বীকার করবেনই যে- জায়গায় জায়গায় গর্ত, জমে থাকা ময়লা পানি আর ভাঙা রাস্তায় যানবাহনে চড়ে অন্তত আনন্দ নেই।

কর্মব্যস্ত আমাদের অনেকের যাতায়াত বাসে। আর যদি কোনভাবে জানালার সিটটা পেয়ে যাই, তাহলে তো সোনায় সোহাগা। কানে ইয়ারফোন বা ইয়ারপড কিংবা হেডফোন দিয়ে পছন্দের লাইনগুলো শুনতে শুনতে পার করে ফেলি পরিচিত রাস্তাটা। আমাদের ইদানীং এর রোড ট্রিপগুলো এমনই হয়ে আসছে। দৈনন্দিনের আসা-যাওয়াটাই এখন ভ্রমণের অংশ। কখনও সে ভ্রমণে থাকে বিদঘুটে এক জ্যাম আর তিক্ত করা রোদ। কখনও হালকা অন্ধকারে মিশে থাকে ভ্যাপসা গরম, সাথে অতি সামান্য বাতাস।

দেখুন, আজ শুক্রবার। দিনটা তো ছুটির দিন। একটু অন্যরকম করা যায়? ধরুন সেটা মোবাইল ছাড়া? সাথে হেডফোন, ইয়ারফোন আর ইয়ারপডগুলোকেও ড্রয়ারে রেখে এসে পরিবার আর প্রিয়মুখগুলোকে নিয়ে বেড়িয়ে পড়লেন কোথাও একটা। বেসুরো গলায় গাইলেন কিছু উজ্জীবনী গান। দেখুন না সময় মেলাতে পারেন কী না। ব্যস্ততার গণ্ডির বাইরেও জীবন ভীষণ সুন্দর।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত