ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সুতির পোশাকের জেল্লা দীর্ঘ দিন টিকে থাকবে ৫ কৌশলে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ মে ২০২৩, ১৭:২০

সুতির পোশাকের জেল্লা দীর্ঘ দিন টিকে থাকবে ৫ কৌশলে
ছবি: আনন্দবাজার

গরমের দিনে সুতির পোশাক ছাড়া আর কোনও কিছুই যেন পরতে ইচ্ছা করে না। অফিস পার্টি হোক কিংবা কোনও অনুষ্ঠানবাড়িতে নিমন্ত্রণ, সুতির কাপড়জামাতেই স্বচ্ছন্দ্য বোধ করেন কেউ কেউ। তবে ঠিক মতো যত্ন না নিলে শখ করে যে ওড়নাটি কিনেছেন, তার র‌ং হয়ে যেতে পারে ফ্যাকাশে। কী ভাবে নেবেন সুতির পোশাকের যত্ন? রইল তার নিয়ম।

১) সুতির পোশাক ধোয়ার সময়ে বিশেষ সতর্ক থাকতে হবে। তরল সাবানে কাচতে পারলে খুব ভাল। অনেকের অভ্যাস গরমপানিতে কিছু ক্ষণ জামাকাপড় ডুবিয়ে রেখে তারপর কাচার। সুতির কাপড় কিন্তু কখনওই গরম পানিতে ভিজিয়ে রাখবেন না। রং চটে যেতে পারে। সুতির পোশাক কাচার সময়ে ঠান্ডা পানিই ব্যবহার করুন।

২) সুতির কাপড় যদি ওয়াশিং মেশিনে কাচেন, তা হলে সাবানের সঙ্গে এক কাপ ভিনিগার মিশিয়ে নিন। এতে সুতির কাপড়ের ঔজ্জ্বল্য নষ্ট হবে না। জামাকাপড়ে সুগন্ধও আসবে।

৩) চড়া রোদে সুতির কাপড় কখনওই মেলবেন না। এতে জামাকাপড়ের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে। সুতির কাপড় শুকোতে খুব বেশি সময় লাগে না। তাই জামাকাপড়ের রং টিকিয়ে রাখতে পড়ন্ত রোদে কিংবা ছায়া আছে এমন জায়গায় কাপড় মেলে দিন।

৪) অনেক সুতির কাপড় প্রথম বার কাচার সময়ে রং ছাড়ে। এ ক্ষেত্রে সুতির কাপড় প্রথম বার ধোয়ার সময়ে লবণ-পানিতে কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর সাবান পানিতে কাচুন। এতে কাপড়ের রং টিকে থাকবে।

৫) সুতির পোশাক কাচার সময় পোশাকগুলি উল্টো করে তার পর সাবান পানি ধুতে পারলে ভাল। এই টোটকা মেনে চললে দীর্ঘ দিন টিকে থাকবে জামাকাপড়ের রং।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত