ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

গরমে তীব্র দাবদাহে পোষ্যদের রক্ষায় যে বিষয়গুলো মেনে চলবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ১৭:০৮

গরমে তীব্র দাবদাহে পোষ্যদের রক্ষায় যে বিষয়গুলো মেনে চলবেন
ফাইল ছবি

বাইরে গেলে তো বটেই, বাড়িতে থাকলেও অস্বস্তি কমছে না। এই গরমে নিজেকে সুস্থ রাখার পাশাপাশি বাড়ির পোষ্যটিকেও কিন্তু সমান যত্ন করা প্রয়োজন। গরম বাড়লে কষ্ট পায় সাধের চারপেয়েরাও।

বিশেষ করে ঘন লোমের কারণে সারমেয়দের সমস্যা হয় বেশি। গরমে সারা ক্ষণ শুধু শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে থাকতে চায় তারা। এর ফলে সাময়িক আরাম মিললেও তা শরীরের কষ্ট দূর করতে পারে না। দিনের বেশির ভাগ সময়ে এসিতে থাকার ফলে শরীর পানিশূন্য হয়ে যায়। মানুষের মতো পোষ্যদেরও শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। এই সময়ে তাদের সুস্থ রাখতে কী কী মেনে চলা উচিত?

১) পোষ্যকে ভাল করে স্নান করাতে হবে নিয়মিত। প্রয়োজনে দিনে একাধিক বার স্নান করানো যেতে পারে। কুকুরকে স্নান করানোর সময়ে গোসলের পানিতে মিশিয়ে দিতে পারেন অল্প বরফের টুকরোও।

২) শরীরের লোম বড় থাকলে গরম বেশি লাগবে, এই ধারণা ঠিক নয়। বরং এই লোমই দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তবে তা যেন খুব বেশি বেড়ে না যায়, তা-ও খেয়াল রাখতে হবে। পাশাপাশি, পোষ্যের থাকার জায়গাটিতে যেন হাওয়া চলাচলের যথেষ্ট সুযোগ থাকে। গরমের দিনে ভেজা তোয়ালের উপরেও শুতে দিতে পারেন কুকুরকে।

৩) গরমে পোষ্যের খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দিতে হবে। যে সব ফলে জল বেশি, তা বেশি করে খেতে দিন। তরমুজ, আপেলের মতো ফল খাওয়ান।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত