ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য ডিমের পাঁচটি হেয়ার প্যাক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২১, ১৪:৪৭

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য ডিমের পাঁচটি হেয়ার প্যাক

সাধারণত চুলের যত্নে আমরা অনেক কিছুই না ব্যবহার করি। তবে স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য ডিমের হেয়ার প্যাক খুবই কার্যকরী। বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য ডিমের পাঁচটি হেয়ার প্যাক তুলে ধরা হলো-

১) ডিম ও অলিভ অয়েল হেয়ার প্যাক: প্রথমে ২টি ডিম ও ২ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল নিয়ে ভালোভাবে মেশান। এবার চুলের স্ক্যাল্পে লাগিয়ে ৪৫ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২) ডিম, দুধ ও মধুর হেয়ার প্যাক: একটি পাত্রে ২টি ডিম, ২ চামচ মধু ও ২ টেবিল চামচ দুধ নিয়ে ভালো করে মেশান। চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এটা ব্যবহার করতে পারেন।

দুধ চুল মজবুত করার জন্য খুব উপকারী। দুধে থাকা প্রোটিন চুল মজবুত করে। আর পাশাপাশি মধু চুলকে ময়েশ্চারাইজড করে।

৩) ডিম ও দইয়ের হেয়ার প্যাক: একটি পাত্রে দইয়ের সঙ্গে ডিম মিশিয়ে নিন। এবার চুলের গোড়ায় খুব ভালো করে লাগান প্যাকটি। ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

৪) ডিম ও কলার হেয়ার প্যাক: একটা ডিম ভালভাবে ফেটে তাতে একটা কলা চটকিয়ে ভালভাবে মেশান। এরপর এতে নারিকেল তেল নিন। এখন মিশ্রনটি চুলে লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন। তারপর ভালভাবে শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের গোড়া মজবুত করবে, চুলের বৃদ্ধি ঘটাবে।

৫) ডিম, মধু ও লেবুর হেয়ার প্যাক: একটি পাত্রে ডিমের সাথে ভালো করে মিশিয়ে নিন লেবু ও মধু। প্যাকটি লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সবচেয়ে ভালো ফল পেতে প্যাক লাগানোর আগের দিন রাতে চুলে হালকা গরম তেল ম্যাসাজ করে নিন।

সাবধানতা: ডিম দিয়ে তৈরি প্যাক ব্যবহারের পর সবসময় ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুতে হবে। গরম বা হালকা গরম পানি ব্যবহার করলে ডিম চুলে জমে যেতে পারে। অবশ্যই প্যাক দেয়ার পর শ্যাম্পু ব্যবহার করতে হবে।

বাংলাদেশ জার্নাল/এনআর/কেআই

  • সর্বশেষ
  • পঠিত