ঢাকা, শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২৩ আশ্বিন ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে

গাড়ি করে ঘুরতে যাবেন? কিছু বিষয় জেনে নেয়া জরুরি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ আগস্ট ২০২২, ১৭:১৩

গাড়ি করে ঘুরতে যাবেন? কিছু বিষয় জেনে নেয়া জরুরি
প্রতীকি ছবি
জার্নাল ডেস্ক

সপরিবারে শহর ছেড়ে মন ভাল রাখতে বেড়িয়ে যাবেন? পৃথিবী এখনও করোনামুক্ত নয়। তবে করোনার যে পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে সবাইকে, তার তুলনায় এখন কিছুটা হলেও স্থিতিশীল। অনেকেই তাই বেড়িয়ে আসতে চাইছেন। অনেকে গাড়িই নিয়েই বেরিয়ে পড়ার পরিকল্পনা করছেন। গাড়ি করে যাওয়ার মধ্যে একটা রোমাঞ্চ আছে। অনেকেই সেই অনুভূতিটা পেতে চান। তবে রাস্তায় বেরিয়ে যাতে কোনও অসুবিধা না হয়, সে জন্য গাড়িতে যাওয়ার আগে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন।

১) চালককে গাড়ি চালানোয় দক্ষ হতে হবে

উত্তেজনাবশত অনেকে নিজেই গাড়ি চালানোর দায়িত্ব নিজের হাতে তুলে নেন। সারা দিনে কয়েক ঘণ্টা চালানোর সঙ্গে গাড়ি নিয়ে দূরে কোথাও পাড়ি দেয়ার মধ্যে কিন্তু তফাত রয়েছে। সে ক্ষেত্রে এক জন পেশাদার চালক থাকলে সুবিধাই হবে।

২) সঙ্গে শিশু থাকতে তাকে গাড়ির জানলার ধারে বসান। বাইরের দৃশ্য দেখতে দেখতে গেলে তারও ভাল লাগবে। এ ছাড়া সঙ্গে খুদের পছন্দের বই, আঁকার খাতা-পেন্সিল, পারলে একটা বা দুটো ছোট খেলনা নিয়ে নিতে পারেন। এই যাত্রাপথে খুদেকে ব্যস্ত রাখতে এগুলি প্রয়োজন।

৩) সঙ্গে শিশু থাকলে তো বটেই, না থাকলেও কিছু খাবার নিয়ে নিন। রাস্তায় খেয়ে নেবেন ভেবে সঙ্গে কোনও খাবার না নেওয়া বোকামি হবে। মুড়ি, বিস্কুট, চানাচুর, চকোলেট, চিপস্‌ নিয়ে রাখলে দরকারে কাজে লেগে যাবে।

৪) মাঝেমাঝে গাড়ি থামিয়ে একটু হাঁটাচলা করে নিন। অনেক ক্ষণ এক জায়গায় বসে থাকলে কোমরে, হাঁটুতে ব্যথা হয়ে যেতে পারে। পেশিতে টান ধরতে পারে। পুরো যাত্রাপথে ফিট থাকতে কিছুক্ষণ অন্তর জিরিয়ে নিন।

৫) কার্ড থাকলেও সঙ্গে কিছু ক্যাশ টাকাও রাখুন। টোলট্যাক্স, পার্কিং এবং এই জাতীয় খরচ জোগাতে কিন্তু টাকা লাগবে। কার্ড দিয়ে সব ক্ষেত্রে খরচ করতে পারবেন না।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত