ঢাকা, বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে

৫ টোটকা: প্রথম বিদেশযাত্রার আগে মনে রাখুন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ১৬:৩৬

৫ টোটকা: প্রথম বিদেশযাত্রার আগে মনে রাখুন
প্রতীকি ছবি
জার্নাল ডেস্ক

প্রথম বিদেশযাত্রা সকলের কাছেই আলাদা ভাবে গুরুত্বপূর্ণ। প্রথম বার দেশ ছেড়ে অন্য রকম সংস্কৃতি দেখার অভিজ্ঞতা। সেই ভ্রমণের উত্তেজনা তো আলাদা হবেই। কিন্তু দেশের ভিতর বেড়াতে যাওয়া আর দেশের বাইরে যাওয়ার মধ্যে অন্য অনেক ফারাক আছে। ব্যবস্থাপনার ক্ষেত্রে বিশেষ ভাবে সচেতন হওয়া জরুরি।

দেশের যে প্রান্তেই ছুটি কাটাতে যান না কেন, অনেক বিষয়ে খেয়াল না রাখলেও চলে। কিন্তু দেশের বাইরে গেলে খেয়াল রাখতে হয় বহু খুঁটিনাটির। না হলে বিদেশে গিয়ে বিপদে পড়ার আশঙ্কা থেকে যায়।

প্রথম বার বিদেশ ভ্রমণের আগে কোন পাঁচটি বিষয়ে বিশেষ ভাবে খেয়াল রাখবেন?

১) কোথায় যাবেন, তা ঠিক করে ফেলার পরেই দেখে নিন ভিসার নিয়মকানুন। কোন জায়গার ভিসার জন্য কোথা থেকে আবেদন করতে হবে, সে সব ভাল ভাবে দেখে নিন।

২) ট্রাভেল এজেন্টের সঙ্গে না গেলে দেখতে হবে আরও একটি বিষয়। তা হল বিমানের টিকিট সস্তায় পাওয়া যাবে কোন দিক দিয়ে গেলে। কোন সংস্থার বিমানে তুলনায় কমে আরামদায়ক হবে যাত্রা, সে বিষয়ে খোঁজ নিন।

৩) ক্রেডিট কার্ডটি কি আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যবহার করার জন্য প্রস্তুত? তা যদি না হয়, তবে সেই ব্যবস্থা করে রাখুন। বহু দেশেই নগদ টাকা অনেক জায়গায় ব্যবহার করা সহজ হয় না। কার্ড ব্যবহার করা জরুরি।

৪) যে দেশে যাচ্ছেন, সেখানে গাড়ি ভাড়া, খাওয়াদাওয়ার খরচ সম্পর্কে একটু গবেষণা করে নিন। আজকাল ইন্টার্নেট খুললে সব পাওয়া যায়। কত দিন থাকছেন। কোথায় কোথায় যাচ্ছেন, সব মিলে হাতখরচ কতটা লাগতে পারে আন্দাজ পাওয়া যাবে তবে। সেই মতো বিদেশি মুদ্রা কিনুন।

৫) ভ্রমণ বিমা করতে ভুলবেন না যেন। এই জিনিসটি অনেকেই ভুলে যান। কিন্তু হঠাৎ যদি অচেনা দেশে গিয়ে আহত কিংবা অসুস্থ হয়ে পড়েন, এটিই সবার আগে কাজে আসবে। ট্রাভেল ইনশিওর‌্যান্স ছাড়া অন্য দেশে গিয়ে চিকিৎসার খরচ বিপুল হতে পারে। তা সামলানো হবে অত্যন্ত কঠিন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত