ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

সাক্ষাৎকারে ছাত্রদল নেতা করিম প্রধান রনি

ছাত্র রাজনীতি সবসময়ই সাহসীদের প্লাটফর্ম

  কিরণ শেখ

প্রকাশ : ০৬ জুন ২০২১, ২১:৩১  
আপডেট :
 ০৬ জুন ২০২১, ২১:৫৮

ছাত্র রাজনীতি সবসময়ই সাহসীদের প্লাটফর্ম

বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদল শীর্ষ নেতৃত্ব পদে সর্বশেষ অনুষ্ঠিত সম্মেলনে প্রত্যক্ষ ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বেছে নেয়। এ কমিটিতে যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন মো. করিম প্রধান রনি। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় মুজিব হল শাখা ছাত্রদলের আহ্বায়ক ছিলেন। কেন্দ্রীয় কমিটিতে দায়িত্ব পেয়েই তিনি রাজপথের আন্দোলন এবং রাজশাহী বিভাগের উপজেলা, পৌরসভা, থানা, কলেজ, মহানগর, বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও জেলা কমিটি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। কেন্দ্রীয় কমিটি গঠন, ছাত্র রাজনীতি এবং ভবিষ্যৎ ছাত্রদল নিয়ে ভাবনা জানতে বাংলাদেশ জার্নালের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছিল করিম প্রধান রনির সাথে। খোলামেলা নানা কথা জানিয়েছেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন কিরণ শেখ।

বাংলাদেশ জার্নাল: ছাত্র রাজনীতি নিয়ে আপনার ভাবনা?

করিম প্রধান রনি: ছাত্র রাজনীতি ছাত্রদের জন্য। ছাত্র রাজনীতি মানুষকে সাহসী করে তোলে। এজন্য একজন ছাত্রকে সাহসী হতে হলে তাকে অবশ্যই ছাত্র রাজনীতি করতে হবে, এর কোন বিকল্প নেই। আর ছাত্র রাজনীতি সব সময় সাহসীদের একটি প্লাটফর্ম। আর একজন ছাত্র নেতাকে অবশ্যই শিক্ষার্থীদের দাবি-দাওয়া নিয়ে কথা বলতে হবে। যেমন আবাসিক সঙ্কট নিরসন করা, হলে শিক্ষার্থীদের ওপর নির্যাতন বন্ধ করা, লাইব্রেরির পরিবেশন সুন্দর করা, খাবারের পরিবেশ উন্নত করা, যেসমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকরা ক্লাস নেন না- সেসব শিক্ষকদের ক্লাস নিতে উৎসাহিত ও অনুরোধ করা কিংবা দাবি জানানো এবং শিক্ষার্থীরা যাতে শিক্ষার জন্য অনুকূল পরিবেশ পায়-সেটা নিশ্চিত করাই আমাদের ছাত্র রাজনীতির মূল লক্ষ্য।

বাংলাদেশ জার্নাল: দেশের বর্তমান ছাত্র সংগঠনগুলোর ভিতরে কি এগুলো চর্চা আছে?

করিম প্রধান রনি: দীর্ঘ একযুগেরও বেশি সময় ধরে আমরা রাষ্ট্র ক্ষমতার বাইরে রয়েছি। আমরা ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন না। এরপরও আমরা এবিষয়গুলো নিয়ে সোচ্চার আছি। এই বিষয়গুলো নিয়ে আমরা সব সময় কাজ করি।

বাংলাদেশ জার্নাল: বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর আরোপের প্রস্তাব করা হয়েছে। বিষয়টি আপনি কিভাবে দেখছেন?

করিম প্রধান রনি: এটা খুবই দুঃখজনক। শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন রকম নেতিবাচক নীতি প্রণয়ন দূর করতে হবে।

বাংলাদেশ জার্নাল: ছাত্রদল নিয়ে আপনার ভবিষ্যৎ ভাবনা কি?

করিম প্রধান রনি: ছাত্রদল সাহসী ও মেধাবীদের সংগঠন। যারা শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বেশী মেধাবী শিক্ষার্থী তারাই ছাত্রদল করে এবং করবে। ভবিষ্যতে তারা রাষ্ট্র পরিচালনায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আর ছাত্রদলকে নিয়ে আমার স্বপ্ন,যারা ছাত্রদলের রাজনীতি করবেন, তারা নীতিবান হবেন। তাদের নীতির মূল ভিত্তি হবে দেশপ্রেম ও জাতীয়তাবাদ। আর তাদের নীতি হবে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মত।

বাংলাদেশ জার্নাল: ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির মেয়াদ প্রায় শেষে দিকে। কবে নাগাদ সংগঠনের কাউন্সিল হবে?

করিম প্রধান রনি: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সংগঠনকে গতিশীল করবার জন্য কাউন্সিল কিংবা সিলেকশন, যেটাই হোক না কেনো- যোগ্যদেরকেই নিয়ে যথাসময় উনি কমিটি দিয়ে দেবেন।

বাংলাদেশ জার্নাল- কেএস/ওআই

  • সর্বশেষ
  • পঠিত