ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

ভারতীয় বংশোদ্ভূত ২ সাংবাদিকের পুলিৎজার অর্জন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ জুন ২০২১, ১১:৩৪  
আপডেট :
 ১৩ জুন ২০২১, ১১:৩৮

ভারতীয় বংশোদ্ভূত ২ সাংবাদিকের পুলিৎজার অর্জন

সাংবাদিকতায় মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার পেয়েছেন মেঘা রাজগোপালন ও নীল বেদি নামের দু’জন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

পুলিৎজারের আন্তর্জাতিক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন মেঘা রাজগোপালন। উইঘুর মুসলিমদের ওপর চীনের অত্যাচারের খবর গণমাধ্যমে তুলে ধরায় এ পুরস্কার পান তিনি। মেঘা মার্কিন পত্রিকা বাজফিডে কাজ করেন।

এছাড়া স্থানীয় সাংবাদিকতা ক্যাটাগরিতে এ সম্মান পেয়েছেন নীল বেদি। তিনি যুক্তরাষ্ট্রের ট্যাম্পা বে টাইমসের ইনভেস্টিগেটিভ রিপোর্টার। ফ্লোরিডা অঙ্গরাজ্যে অপরাধীদের ধরতে পুলিশের কম্পিউটার ব্যবহার নিয়ে তদন্তমূলক সিরিজ রিপোর্ট করেন নীল বেদি। এর স্বীকৃতি স্বরূপ এ পুরস্কার পেয়েছেন তিনি। বেদির কাজে সাহায্য করায় যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন ক্যাথলিন ম্যাকগ্ররিও।

সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার। শুক্রবার ঘোষণা করা হয়েছে ২০২১-এ পুরস্কার বিজয়ীদের তালিকা। এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে রয়টার্স, নিউইয়র্ক টাইমস, এপি, দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনের মতো গণমাধ্যমগুলো। ১৯১৭ সাল থেকে দেয়া হচ্ছে পুলিৎজার পুরস্কার । সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত