ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ১৭ জুলাই ২০২১, ০২:৫৫

প্রিন্ট

আলোকচিত্রী দানিসের মৃত্যুতে রম্যরচনা লিখলেন তসলিমা

আলোকচিত্রী দানিসের মৃত্যুতে রম্যরচনা লিখলেন তসলিমা

জার্নাল ডেস্ক

আফগানিস্তানের কান্দাহারে তালেবান ও দেশটির সরকারি বাহিনীর সংঘর্ষ চলাকালে নিহত হয়েছেন ভারতে বার্তাসংস্থা রয়টার্সের আলোকচিত্রী দানিস সিদ্দিকী। কান্দাহারে দায়িত্ব পালনকালে সংঘর্ষের মধ্যে পড়ে পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত এই আলোকচিত্রী প্রাণ হারান। সর্বশেষ ভারতে করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন বার্ডস আই ভিউতে মৃত লাশের সৎকারের ছবি তুলে আন্তর্জাতিক ঝড় তুলেছিলেন দানিস সিদ্দিকী।

শুক্রবার কান্দাহারে তাঁর মর্মান্তিক মৃত্যুর ঘটনা নতুন করে মনে করিয়ে দিয়েছে সেই ছবি। যা নিয়ে রম্যরচনা লিখেছেন ভারতে নির্বাসিত বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন । কটাক্ষের সুরে তসলিমা লিখেছেন, হিন্দুদের সৎকারের ছবি তোলার জন্যই হয়ত দানিশের এই পরিণতি। এটাকেই হয়ত বলে 'কার্মা'।

খ্যাতিমান আলোকচিত্রীর মৃত্যুতে ফেসববুকে তসলিমা নাসরিনের স্ট্যাটাসটি বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নিচে তুলে ধরা হলো।

‘ভারতীয় ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকি আজ কান্দাহারে নিহত হলেন। পুলিৎজার পুরস্কার পাওয়া ফটোসাংবাদিক। রয়টার্সের ফটোসাংবাদিক। আফগান আর্মি আর তালিবানের মধ্যে ফাইট চলছিল, ওই ফাইটেরই ছবি তুলছিলেন দানিশ! এসব জায়গায় সব সাংবাদিকেরই বুলেটপ্রুফ জ্যাকেট আর বুলেটপ্রুফ হেলমেট পরা উচিত।

- তার তো পরনে ছিল ওসব।

- তাহলে মরলেন কেন?

- কার্মা কার্মা।

- হোয়াট ইজ কার্মা কার্মা?

- কোভিডের সেকেন্ড ওয়েভের সময় দিল্লিতে যে অসংখ্য চিতা জ্বলছিল, ও সেই চিতার, আর শশ্মানের ছবি তুলে বিদেশে বিক্রি করেছে।

- ছবি তোলা তো ওঁর পেশা।

- হিন্দুদের ক্রিমেশানের আর ফিউনারেলের ছবি তুলেছে। এর কর্মফল হাতে নাতে পেয়ে গেছে। মরেছে।

- কোভিডে এত মানুষ মারা গেছে! এত চিতা জ্বলেছে! শশ্মানের বাইরেও চিতা জ্বালাতে হয়েছে। এ তো প্রমাণ করে কোভিড কত ভয়াবহ রোগ। এমন দুর্যোগের দিনে ছবি তোলা যাবে না? মানুষ কি জানে না দুনিয়ার সব দেশে কোভিডে মানুষ মারা যাচ্ছে, মানুষ কি জানে না হিন্দুরা মারা গেলে পোড়ানো হয়? জানে তো।

- হিন্দুদের অসম্মান করা হয়েছে।

- অসম্মান কেন হবে? বাস্তব চিত্র তুলে ধরেছেন দানিশ। রয়টার্সে যখন চাকরি করছেন, কোথায় কী হচ্ছে তা দেখানো তাঁর দায়িত্ব। আর আপনারাই বা কেন মনে করছেন চিতার ছবি তুললে হিন্দুদের অসম্মান করা হয়?

- তুই মর শালি ‘

বাংলাদেশ জার্নাল-ওআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত