ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

৩৭ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৭

৩৭ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি
ঢাবি প্রতিনিধি

‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ এ স্লোগান নিয়ে প্রতিষ্ঠার ৩৭ বছরে পদার্পণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। ১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর ১৩ জন তরুণ সাংবাদিককে নিয়ে গঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। বর্তমানে সমিতির সদস্য সংখ্যা ৪৩ জন।

রোববার বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সমিতির কার্যালয়ে ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে র্যালি নিয়ে টিএসসি থেকে রোকেয়া হল, রাজু ভাস্কর্য হয়ে আবার টিএসসিতে এসে শেষ হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাকালীন সদস্য ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিনিয়র রিপোর্টার খায়রুজ্জামান কামাল। এ সময় সমিতির সভাপতি মেহেদী হাসান এবং সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবির সহ সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, কেউ যখন কোন নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করে তখন তার মস্তিষ্ক এমনভাবে হয়ে যায় সে সবকিছু নেতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করে তাই আমাদের উচিত এটি পরিহার করা। আমাদের সবসময় ইতবাচক, পজিটিভ দৃষ্টিভঙ্গি লালন করে বস্তুনিষ্ঠ সংবাদের প্রতি গুরুত্ব দেয়া উচিত। ইতিবাচক দৃষ্টিভঙ্গির মাধ্যমে যেকোনো বিষয়কে সুন্দর করে তোলা যায়। আমাদের সকলের লক্ষ্য এক অভিন্ন। আমাদের লক্ষ্য হলো সুন্দর ও কল্যাণের উন্নয়ন ঘটানো। যদি তাই হয় তাহলে আমাদের ইতিবাচকতার প্রতি গুরুত্ব দিতে হবে।

উপাচার্য আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা দ্বৈত ভুমিকা পালন করে। একটি হলো তারা নিয়মিত শিক্ষার্থী। আরেকটি হলো তারা সাংবাদিক। এই দুটি ক্ষেত্রে ভুমিকা পালন করতে গিয়ে তারা সবসময় বস্তুনিষ্ঠাতার প্রতি গুরুত্ব দেয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ায় তাদের মাঝে পেশাদারিত্বের মনোভাব শক্তিশালী অবস্থানে থাকে। সমিতির সকল সদস্যকে পেশাদারিত্ব মনোভাব ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে বিশ্ববিদ্যালয়ের সকল উন্নয়ন এবং অন্যান্য ক্ষেত্রে সত্য তুলে ধরার আহবান জানান উপাচার্য।

সভাপতির বক্তব্যে মেহেদী হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি বস্তুনিষ্ঠতা বজায় রেখে কাজ করে যাচ্ছে। সামনের দিনগুলোতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জবাবদিহিতা নিশ্চিত, শিক্ষার্থীদের অধিকার নিশ্চিতসহ সুন্দর মানবিক ক্যাম্পাস বিনির্মাণের জন্য আমাদের কাজ অব্যাহত থাকবে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত