ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

সঙ্গমকালে সম্মতি ছাড়া কনডম খোলা অবৈধ, হতে পারে শাস্তি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২১, ১৮:৪৪  
আপডেট :
 ১১ অক্টোবর ২০২১, ২০:২৬

সঙ্গমকালে সম্মতি ছাড়া কনডম খোলা অবৈধ, হতে পারে শাস্তি
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

সঙ্গমকালে সঙ্গিনীর অনুমতি না নিয়ে কনডম খুলে ফেলাকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবৈধ ঘোষণা করা হয়েছে। অঙ্গরাজ্যটির গভর্নর গ্যাভিন নিউসম ইতোমধ্যে এ সংক্রান্ত একটি বিলে সই করেছেন।

বিলটিতে সঙ্গমকালে সঙ্গিনীর সঙ্গে কথাবার্তা না বলে কনডম খুলে ফেলাকে ‘যৌন প্রতারণা’ বলে বর্ণনা করা হয়েছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার বিলটিতে সই করেন গভর্নর নিউসম।

বিলে সই করার পর এক টুইটে গভর্নর বলেন, ‘এই বিল পাশ করার মধ্য দিয়ে আমরা মত নেয়ার গুরুত্বকে তুলে ধরলাম।’ সঙ্গমকালে এ ধরনের কাণ্ডকে ইংরেজরা ‘স্টিলথিং’ও বলে।

বিলটি তুলেছিলেন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিধানসভার এক নারী সদস্য। খ্রিস্টিনা গার্সিয়া নামের ওই নারী আইনপ্রণেতা বলেন, ‘এটা নিশ্চিত হলো যে স্টিলথিং কেবল অনৈতিকই নয়, অবৈধও।’

ক্যালিফোর্নিয়াই বিশ্বের প্রথম কোনো অঞ্চল যেখানে স্টিলথিং বেআইনী ঘোষণা হলো। বিশেষজ্ঞরা মনে করেন, এ আইনের মাধ্যমে অপ্রত্যাশিত গর্ভধারণ ও যৌনরোগের বিস্তার ঠেকানো সম্ভব হবে।

নতুন এ আইন হওয়ায় সঙ্গমকালে সঙ্গিনীর অনুমতি না নিয়ে কনডম খুলা অপরাধ বলে বিবেচিত হবে। ওই সঙ্গিনী যদি অভিযোগ করেন, তাহলে সঙ্গীর শাস্তিও হতে পারে। সূত্র: এনডিটিভি।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত