ঢাকা, রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

মায়ের প্রেরণায় আসিফ এখন দেশসেরা শেফ

  সাজেদুর আবেদীন শান্ত

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২১, ২১:০৬

মায়ের প্রেরণায় আসিফ এখন দেশসেরা শেফ
সাজেদুর আবেদীন শান্ত

আসিফ রাহী বাংলাদেশের একজন জনপ্রিয় ও সুপরিচিত শেফ। ছোটবেলায় শেফ রাহী একটি জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণের পর সারা দেশে পরিচিতি পান। এই সময়ের মধ্যে তিনি বাংলাদেশ ও ভারতে তার রান্নার অনুশীলন করেন। নিউজিল্যান্ড ডেইরি বাংলাদেশ আয়োজিত ডিপ্লোমা ডেজার্ট প্রতিযোগিতায় আসিফ রাহী ছিলেন একমাত্র ছেলে প্রতিযোগী। প্রতিযোগিতাটি প্রায় তিন মাসব্যাপী হয়েছিলো এবং তা সরাসরি সম্প্রচার করেছিলো এনটিভি।

আসিফ রাহী বলেন, ‘আমি ছোটবেলা থেকেই পুরান ঢাকায় থাকতাম। পুরান ঢাকার খাবার মানেই ঐতিহ্যে ভরপুর। পুরান ঢাকায় থাকার সুবাদে সকল ঐতিহ্যবাহী খাবার খুব অল্প সময়েই আয়ত্ত করতে পেয়েছিলাম আমি। আমার মায়ের কাছ থেকেই আমি প্রথম রান্না শিখি। আমার বিশ্বাস, আমার হাতের রান্নার স্বাদ আমার মায়ের কাছ থেকেই পাওয়া’।

আসিফ আহমেদ রাহী পরিচিতি আসিফ রাহী নামে। তিনি ১৯৯৭ সালের ৪ মে বাংলাদেশের পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন। বাবা সামসুল আলম একজন ব্যবসায়ী। মা রুমা আলম গৃহিনী। দুই ভাই-বোনের মধ্যে রাহী সবার বড়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ক্যাম্ব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ থেকে পাশ করেন। ছোটবেলা থেকেই খেলাধুলায় ঝোঁক থাকলেও তার ইচ্ছে ছিল সামরিক বাহিনীতে যোগদান। কিন্তু চশমা ব্যবহার করায় পর পর দুবারই তাকে ব্যর্থ হতে হয়েছে।

শেফ রাহী তার ক্যারিয়ার শুরু করেন ঢাকার পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টালের মাধ্যমে। এছাড়াও তিনি সিলেটের শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতানে কাজ করেছেন। বাংলাদেশ শেফ ফেডারেশনের সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে কাজ করছেন রাহী। বর্তমানে তিনি সংগঠনটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

আসিফ রাহীর মা রুমা আলম বলেন, ‘আমার ছেলে ছোটবেলা থেকেই পুরান ঢাকার খাবারের সাথে অভ্যস্ত। তাকে প্রায়ই নানা রকম মুখরোচক খাবার বানিয়ে দিতে হয়। রাহী আমার কাছ থেকেই রান্না শিখেছে। ও রান্নার হাতেখড়ি আমার মাধ্যমেই। পড়াশোনার পাশাপাশি সে দক্ষ রাধুনি। আমার ছেলে ডিপ্লোমা মিষ্টি লড়াই সিজন সিক্সে অংশগ্রহণ করেছিলো। প্রথম না হলেও সে দুই লাখ টাকা প্রাইজ জিতেছিলো। এতেই আমি খুশি। আমার ছেলের জন্য সবাই দোয়া করবেন’।

দেশের সব তরুণ ছেলে-মেয়েদের জন্য রান্নাবান্নায় আসিফ রাহী তরুণ শেফ হিসেবে উদাহরণ। নিজের দক্ষতা অর্জনের জন্য তিনি বাংলাদেশ ও ভারতে তার পড়াশুনায় এই কুলিনারি বিষয়ে অনুশীলন করেন।

শেফ আসিফ রাহী স্বপ্ন দেখেন সারা বাংলাদেশে তিনি বিনামূল্যে এই কুলিনারি শিক্ষা পৌঁছে দেবেন। এজন্য তিনি ইতোমধ্যে অনলাইনভিত্তিক একটি শিক্ষামূলক পেইজ পরিচালনাও শুরু করেছেন। এর মাধ্যমে তিনি নতুন নতুন রেসিপিসহ রান্নার নানান বিষয় তুলে ধরেন। কারণ তিনি যখন এই কঠিন পথ পাড়ি দিয়ে এই অবস্থানে এসেছেন, তখন তার অনেক সতীর্থই ঝরে গেছে নানা প্রতিকূলতার কারণে।

লেখক: গণমাধ্যমকর্মী

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত