ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ২৮ মিনিট আগে

মাছরাঙা টিভিতে বাংলাদেশ জার্নাল সম্পাদক শাহজাহান সরদারের দীর্ঘ সাক্ষাৎকার

  নিজস্ব প্রতিবেক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২২, ২০:৩৬  
আপডেট :
 ২১ জানুয়ারি ২০২২, ২০:৫৪

মাছরাঙা টিভিতে বাংলাদেশ জার্নাল সম্পাদক শাহজাহান সরদারের দীর্ঘ সাক্ষাৎকার
নিজস্ব প্রতিবেক

শাহজাহান সরদার। বাংলাদেশ জার্নাল সম্পাদক। প্রথিতযশা সাংবাদিক। একজন বীর মুক্তিযোদ্ধা। দেশের একাধিক শীর্ষ পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি। মিডিয়া জগতে তিনি প্রখ্যাত একজন রিপোর্টার থেকে সম্পাদক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দীর্ঘ পাঁচ দশকে দেশের প্রধান প্রধান সংবাদপত্রে নিজের নৈপুণ্য যেমন দেখিয়েছেন, তেমনি পালন করেছেন শীর্ষ দায়িত্ব।

বাংলাদেশ প্রতিদিনের প্রতিষ্ঠাতা সম্পাদক। তার সময়ই পত্রিকাটি দেশের শীর্ষ দৈনিকে পরিণত হয়। এছাড়াও তিনি দৈনিক মানবকণ্ঠের সম্পাদক, দৈনিক আলোকিত বাংলাদেশের প্রধান সম্পাদক হিসেবেওে সফলভাবে দায়িত্ব পালন করেছেন।

এর আগে দৈনিক যুগান্তরে উপ-সম্পাদকের পদ অলংকৃত করেন। কর্মজীবনে দৈনিক ইত্তেফাকে প্রধান প্রতিবেদকের দায়িত্বে ছিলেন এক যুগেরও বেশি সময়। আশি ও নব্বই দশকের প্রথমার্ধে সাজু সরদার নামে দেশের বিভিন্ন জনপ্রিয় সাপ্তাহিক পত্রিকায় নিয়মিত রাজনৈতিক বিশ্লেষণ ও কলাম লিখে খ্যাতির শিখরে ওঠেন।

তিনি শুধু একজন সম্পাদকই নন। দেশের স্বাধীনতা যুদ্ধের অকুতোভয় বীরমুক্তিযোদ্ধাও। দেশের মুক্তি সংগ্রামে শাহজাহান সরদার ভারতে প্রশিক্ষণ শেষে দেশে সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশ নেন।

তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটির দুইবারের নির্বাচিত সভাপতি। আশির দশকে দুইবার ঐক্যবদ্ধ বিএফইউজের নির্বাচিত সহকারী মহাসচিব। এছাড়া আন্তর্জাতিক সাংবাদিক সংস্থা (আইওজে) বাংলাদেশ শাখার প্রথম কমিটির কার্যকরী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

শুক্রবার সকালে দেশের জনপ্রিয় টিভি চ্যানেল মাছরাঙায় তাকে নিয়ে একটি দীর্ঘ সাক্ষাৎকার পর্ব প্রচারিত হয়। ‘রাঙা সকাল’ অনুষ্ঠানে তার ঘটনাবহুল জীবনের শৈশব, কৈশোর, পারিবারিক ও কর্মজীবনের গল্প উঠে এসেছে।

বাংলাদেশ জার্নাল/একে/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত