ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বইমেলায় সাড়া ফেলেছে 'অপারেশন এক্স'

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ২১:০৭  
আপডেট :
 ২৫ ফেব্রুয়ারি ২০২২, ২১:২৫

বইমেলায় সাড়া ফেলেছে 'অপারেশন এক্স'
ছবি- সংগৃহীত

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বর্বর পাক বাহিনীর বিরুদ্ধে ভারতীয় বিমান ও নৌ বাহিনীর বীরত্বগাথা নানা অভিযানের ঘটনা উঠে এসেছে বই অপারেশন এক্সে। এসব অভিযানে প্রত্যক্ষভাবে নেতৃত্ব দেয়া ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা প্রয়াত ক্যাপ্টেন এম এন আর সামন্তের ব্যক্তিগত নোট থেকে লেখা বই 'অপারেশন এক্স'।

যুদ্ধে অংশ নেয়া ভারতীয় নৌসেনা ও মুক্তিযোদ্ধাদের প্রত্যক্ষ অভিজ্ঞতার আলোকে বইটি সংকলিত হয়েছে। ইংরেজি বইটি প্রকাশ করে হারপারকলিন্স পাবলিকেশনস। তবে বাংলাদেশের পাঠকদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ও ভারতীয় বাহিনীর ভুমিকা জানাতে বইটি বাংলা ভাষায় ভাষান্তর করেছেন ড. যশোদা জীবন দেবনাথ। বইটি প্রকাশ করেছেন জনপ্রিয় বইপত্র প্রকাশনী।

গত নভেম্বরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক,পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর উপস্থিতিতে গুলশানের হোটেল ওয়েস্টিন বইটির মোড়ক উন্মোচন করা হয়। ওই অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশন জানায়, অপারেশন এক্স দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বিশ্বে পরিচালিত বৃহত্তম গোপন অভিযান।

এবারের বইমেলায় বইপত্র প্রকাশনীর নিজস্ব স্টলে পাওয়া যাচ্ছে অপারেশন এক্স। বইটি নিয়ে বন্ধু-বান্ধব, শুভানুধ্যায়ী, পরিচিতজনরা ছাড়াও সাধারণ পাঠকদের মাঝে ব্যাপক আগ্রহ দেখা গেছে।

ইতোমধ্যে বইমেলায় বইটি ব্যাপক সাড়া ফেলেছে। পাঠকদের আগ্রহের তালিকায় থাকা ৫০ টি বইয়ের মধ্যে রয়েছে অপারেশন এক্স বইটি। মাত্র ৯ দিনে দেড় হাজার কপি বিক্রি হয়েছে। এছাড়া প্রথম মুদ্রণ শেষ হয়ে দ্বিতীয় মুদ্রণ চলছে। বইটির মূল্য নির্ধারন করা হয়েছে ৭৫০ টাকা।

বাংলাদেশ জার্নাল/একে/এমজে

  • সর্বশেষ
  • পঠিত