ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

বইমেলায় রিয়াজুল হকের বই ‘আল-কুরআনের ঘটনাবলি’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ মার্চ ২০২২, ২২:৪৪

বইমেলায় রিয়াজুল হকের বই ‘আল-কুরআনের ঘটনাবলি’

অমর একুশে বইমেলা ২০২২-এ প্রকাশিত হয়েছে মো. রিয়াজুল হকের ‘আল-কুরআনের ঘটনাবলি।’ বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। প্রচ্ছদ করেছেন মো. জহিরুল হক। অন্বেষা প্রকাশনের ৩১ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

পবিত্র আল-কুরআনে মহান আল্লাহ তা’য়ালা তার অনেক নবিসহ বিভিন্ন সম্প্রদায়ের ঘটনা বর্ণনা করেছেন। একই নবির ঘটনা বিভিন্ন সূরায় এসেছে। এই বইটিতে সকল নবী-রাসূলের জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত ঘটে যাওয়া সকল ঘটনা, যা কুরআনে উল্লেখ আছে, সেটা ক্রমানুসারে সাজিয়েছি তুলে ধরা হয়েছে।

মো. রিয়াজুল হক বলেন, ‘আমি কুরআনের বাইরের কিছু বইটিতে নিয়ে আসিনি। যে কারণে, অনেক নবী সম্পর্কে এমন ঘটনা থাকতে পারে, যা পাঠক জানে, কিন্তু এই বইটিতে নেই। কারণ তাদের কথা পূর্ববর্তী আসমানী কিতাবে এসেছে। সেগুলো এই বইটিতে আনা হয়নি। শুধুমাত্র কুরআনে যতটুকু বলা আছে, ততুটকুই নেয়া হয়েছে । তাছাড়া, এই বইটি শতভাগ বাংলায় লেখা। কারণ আমাদের অনেকের আরবি, ইংরেজি ভীতি আছে। এই কারণে কোন আরবি কিংবা ইংরেজি বাক্য রাখা হয়নি। যারা বাংলা পড়তে পারেন, তারা যেন পড়ে সহজে বুঝতে পারেন, মনে রাখতে পারেন, সেই বিষয়ে বেশি সচেতন থেকেছি।’

মো. রিয়াজুল হকের জন্ম গোপালগঞ্জে। মাধ্যমিকে যশোর বোর্ড থেকে বোর্ডষ্ট্যান্ড করেন। খুলনা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ, এমবিএ সম্পন্ন করেন এবং এমবিএ’তে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন। ২০১০ সালে কেন্দ্রীয় ব্যাংকে সহকারী পরিচালক পদে কর্মজীবন শুর করে, বর্তমানে যুগ্ম পরিচালক পদে কর্মরত আছেন। গত অর্ধযুগে তার লেখা পাঁচ শতাধিক কলাম বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত