ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

শিশুসাহিত্যিক বিমল ঘোষের জন্মদিন আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ মার্চ ২০২২, ০৯:০২  
আপডেট :
 ১৮ মার্চ ২০২২, ০৯:০৯

শিশুসাহিত্যিক বিমল ঘোষের জন্মদিন আজ
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

খ্যাতনামা বাঙালি শিশুসাহিত্যিক বিমল ঘোষ ১৯১০ সালের ১৮ মার্চ পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার বেলিয়াতোড়ে জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে উল্লেখযোগ্য হল- ইউরোপের অগ্নিকোণে, কামাল পরদেশী, চেঙাবেঙা। তিনি ১৯৮২ সালের ৭ মার্চ মারা যান।

বিমল ঘোষের পিতা হলেন বেঙ্গল কেমিক্যালের সঙ্গে যুক্ত জাতীয়তাবাদী কেমিস্ট অনাদিপ্রসন্ন ঘোষ। তার মায়ের নাম ব্রজবালা দেবী। বিমল ঘোষ কলকাতার নারকেলডাঙা জর্জ হাই স্কুল থেকে ম্যাট্রিক পাশ করে গভর্নমেন্ট আর্ট কলেজে (বর্তমানের গভর্নমেন্ট কলেজ অব আর্ট এন্ড ক্রাফ্ট) ভর্তি হন মুদ্রণ ও বিজ্ঞাপন বিষয়ক ক্ষেত্রে শিক্ষালাভের জন্য।

বিমল ঘোষ ছাত্রাবস্থাতেই লেখালেখি করতেন। তখনই ছোটদের বিভিন্ন পত্র পত্রিকায় তার লেখা ছাপা হয়েছে। আর্ট কলেজে শিক্ষালাভের পর কর্মজীবন শুরু করেন 'অ্যাডভান্স' পত্রিকার বিজ্ঞাপন বিভাগে। পরে যোগ দেন আনন্দবাজার পত্রিকায়। তার উদ্যোগে ও ব্যবস্থাপনায় ১৯৪০ খ্রিস্টাব্দে আনন্দবাজার পত্রিকার ছোটদের আসর 'আনন্দমেলা' প্রতিষ্ঠা হয় ও প্রসার ঘটে। ওই সময় তিনি 'মৌমাছি' ছদ্মনামে বিখ্যাত হয়ে ওঠেন।

এরপর তিনি বন্ধুদের সঙ্গে শলাপরামর্শ করেই 'আনন্দমেলা' মারফত জানালেন তার পরিকল্পনা অর্থাৎ 'মণিমেলা' নামের সংগঠন গড়ার। আনন্দমেলার মাধ্যমে শিশু ও কিশোরদের জন্য গড়ে ওঠা এই সংগঠন এক সময় বাংলা ও বাংলার বাইরে বিশেষ প্রভাব বিস্তার করেছিল। বহু স্থানে 'মণিমেলা'র শাখা গড়ে উঠেছিল।

ছোটদের জন্য বিমল ঘোষ অজস্র ছড়া, কবিতা, নাটক, গল্প, উপন্যাস ও প্রবন্ধ রচনা করেছেন। তার রচিত শিশু সাহিত্যের সংখ্যা এক-শো চল্লিশ। 'মায়াময়ূর' তার জনপ্রিয় নাটক।

এছাড়াও 'চেঙাবেঙা' বইটির জন্য তিনি রাষ্ট্রীয় পুরস্কার লাভ করেন। ১৯৫৩ খ্রিস্টাব্দে বুখারেস্টে অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসবে তিনি ভারত সরকারের প্রতিনিধি হিসেবে যোগ দেন। বিমল ঘোষ আকাশবাণীর সঙ্গে দীর্ঘ দিন যুক্ত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত