ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

লেখক সদস্যদের স্বীকৃতিতে সাহিত্য পুরস্কার দেবে ডিআরইউ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ মার্চ ২০২২, ২০:২৬  
আপডেট :
 ০১ এপ্রিল ২০২২, ২০:৫৭

লেখক সদস্যদের স্বীকৃতিতে সাহিত্য পুরস্কার দেবে ডিআরইউ
ছবি- সংগৃহীত

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য লেখকদের স্বীকৃতি দেয়ার জন্য এ বছর ডিআরইউ সাহিত্য পুরস্কার চালু করছে। ৩টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য সদস্য লেখকদের কাছ থেকে বই আহ্বান করেছে সংগঠনটি।

গত বছর ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩০ মার্চ সময়কালে সদস্যদের প্রকাশিত বইয়ের ৫ কপি ৩১ মার্চ বৃহস্পতিবারের মধ্যে ডিআরইউ কার্যালয়ে জমা দেয়ার সময়সীমা ছিল। পরবর্তীতে সদস্যদের অনুরোধে বই জমা দেয়ার সময় আরও ৫ দিন বৃদ্ধি করা হয়েছে। আগামী ৫ এপ্রিল পর্যন্ত বই জমা দেয়া যাবে।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করা হয়।

ডিআরইউ সাহিত্য পুরস্কার-২০২২ ক্যাটাগরি:

কথা সাহিত্য (গল্প ও উপন্যাস), কাব্য (কবিতা ও ছড়া) এবং মননশীল (প্রবন্ধ ও গবেষণা)।

প্রতিটি ক্যাটাগরিতে ১টি করে পুরস্কার (প্রাইজ মানি, ক্রেস্ট ও সার্টিফিকেট) দেয়া হবে। পাশাপামি জমাকৃত বইয়ের সকল লেখকদের সম্মাননা প্রদান করা হবে।

বই জমা দেয়ার নিয়ম:

শুধুমাত্র ডিআরইউ'র সদস্যরা পুরস্কারের জন্য বই জমা দিতে পারবেন (কার্যনির্বাহী কমিটির কেউ এতে অংশ নিতে পারবেন না), ১ এপ্রিল ২০২১ থেকে ৩০ মার্চ ২০২২ এর মধ্যে প্রকাশিত বই পুরস্কারের জন্য জমা দেয়া যাবে (২০২১ সালে যে সকল বই সম্মাননা পেয়েছে তা জমা দেয়া যাবে না), আগামী ৫ এপ্রিল রাত ৮টার মধ্যে ডিআরইউ কার্যালয়ে বই জমা দিতে হবে, একজন সদস্য সব ক্যাটাগরিতে বই জমা দিতে পারবেন কিন্তু একজন সদস্য একটির বেশি বিষয়ে পুরস্কারের জন্য বিবেচিত বা মনোনীত হবেন না, খাম ও প্যাকেটের উপর সদস্য লেখকের নাম-ক্যাটাগরি উল্লেখ করতে হবে এবং যে কোন জটিলতা নিরসনে কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমজে

  • সর্বশেষ
  • পঠিত