ঢাকা, মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে

পাহাড় তুষারের নৈসর্গ লাদাখ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২২, ২০:১৭  
আপডেট :
 ১২ এপ্রিল ২০২২, ১৫:০৪

পাহাড় তুষারের নৈসর্গ লাদাখ
জার্নাল ডেস্ক

দৃষ্টিসীমায় শুধুই পাহাড়ের সারি। শীত নামলেই ধবল তুষারে ঢাকা প্রান্তর। তারই মাঝে বিরল জনপদ। বিচিত্র তাদের বেষভূষা, সংগ্রামী জীবন। এ বর্ণনা বাস্তবে ধরা দেবে ভারতের লাদাখে।

জম্মু ও কাশ্মীর রাজ্যের অন্তর্গত উত্তরে কুনলুন পর্বতশ্রেণি ও দক্ষিণে হিমালয় দ্বারা বেষ্টিত এই অঞ্চল। এই এলাকার অধিবাসীরা ইন্দো-আর্য এবং তিব্বতি বংশোদ্ভুত। লাদাখ কাশ্মিরের সবচেয়ে জনবিরল এলাকার মধ্যে অন্যতম। ঐতিহাসিককাল ধরে বালটিস্তান উপত্যকা, সিন্ধু নদ উপত্যকা, জাংস্কার, লাহুল ও স্পিটি, রুদোক ও গুজসহ আকসাই চিন এবং নুব্রা উপত্যকা লাদাখের অংশ ছিল।

বর্তমানে লাদাখ শুধুমাত্র জম্মু ও কাশ্মির রাজ্যের লেহ জেলা ও কার্গিল জেলা নিয়ে গঠিত। তিব্বতি সংস্কৃতি দ্বারা লাদাখ প্রচণ্ডভাবে প্রভাবিত বলে এই অঞ্চলকে ক্ষুদ্র তিব্বত বলা হয়ে থাকে।

লাদাখে বৌদ্ধ ও মুসলিম ধর্মাবলম্বীর সংখ্যা প্রায় সমান। পূর্বাঞ্চলে বৌদ্ধরা সংখ্যাগরিষ্ঠ এবং উত্তর ও পশ্চিমে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। পর্যটকরা পূর্বাঞ্চলের দিকে বেশি ঝোঁক পরিলক্ষিত হয় কেননা এই অঞ্চলে বৌদ্ধদের নিদর্শন বেশি রয়েছে এবং সেগুলো সরাসরি তিব্বতি বৌদ্ধ সংস্কৃতির সাথে সর্ম্পকিত।

পূর্বতন লাদাখ রাজ্যের ও বর্তমান ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের লেহ জেলার রাজধানী। এখানে পর্যটকদের জন্য ভালো আবাসন ও খাবারের ব্যবস্থা রয়েছে।

আলচি নামে রয়েছে একটি ছোট গ্রাম। এখানে এটি প্রাচীন বৌদ্ধ মন্দির রয়েছে, যেটি কারগিল ও লেহ এর মধ্যবর্তী রোড থেকে ৪ কি.মি. ভেতরে। সূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত