ঢাকা, মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে

অমিতাভ চৌধুরী: সাহিত্যিক, সাংবাদিক, ছড়াকার এবং রবীন্দ্রগবেষক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ মে ২০২২, ০৮:৪৫  
আপডেট :
 ০১ মে ২০২২, ০৮:৫১

অমিতাভ চৌধুরী: সাহিত্যিক, সাংবাদিক, ছড়াকার এবং রবীন্দ্রগবেষক
অমিতাভ চৌধুরী
জার্নাল ডেস্ক

অমিতাভ চৌধুরী ছিলেন একজন ভারতীয় সাংবাদিক ও লেখক। তিনি ১৯২৮ সালের ১৬ জুলাই সিলেটে জন্মগ্রহণ করেন। ভারত বিভাগের পর তিনি সপরিবারের আসামের বরাক উপত্যকায় চলে যান। তিনি কলকাতা ও শান্তিনিকেতনের বিশ্বভারতীতে পড়াশোনা করেন।

তার কর্মজীবনের শুরুতে বেশ কিছু সময় শান্তিনিকেতনে অধ্যাপনা করেন। পরে তিনি আনন্দবাজার পত্রিকায় যোগ দেন। এই পত্রিকার বার্তা সম্পাদকও ছিলেন কিছুদিন। পরবর্তীতে যুগান্তর ও আজকাল পত্রিকার সঙ্গেও যুক্ত হন। সাংবাদিক হিসেবেই খ্যাতির শীর্ষে পৌঁছান তিনি।

১৯৮৩ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে। ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকার তাকে বঙ্গবিভূষণে সম্মানিত করে।

সাংবাদিকতার পাশাপাশি তিনি একজন রবীন্দ্রগবেষক হিসেবে সুখ্যাতি অর্জন করেন। তিনি তার গবেষণার মাধ্যমে রবীন্দ্রনাথকে এক নতুন আলোয় বাঙালি সমাজের কাছে তুলে ধরেছিলেন। এত কিছুর বাইরেও ছড়াকার হিসেবে তার পরিচয় ছিল। ৪০টি গ্রন্থের রচয়িতা অমিতাভ চৌধুরী। তিনি চাণক্য ও দৌবারিক ছদ্মনামে লিখতেন। তার উল্লেখ যোগ্য গ্রন্থ হল-

কবি ও সন্ন্যাসী, চর্বিত চর্বণ, জলছবি, রবীন্দ্র পঞ্চমী, স্বর্গের কাছাকাছি, রবীন্দ্রনাথের পরলোক চর্চা, জমিদার রবীন্দ্রনাথ, ইকড়িমিকড়ি, কাঠের তলোয়ার, মহাজনসঙ্গ, রবিকাহিনী, স্থান কাল পাত্র, আজব ভাবনা, নিন্নির জন্য ছড়ানো ছড়া, লৌকিক অলৌকিক, যবনিকা কম্পমান, আমার বন্ধু সুচিত্রা সেন, রবি অনুরাগিণী, দর্শনচিন্তা ও সাহিত্যবিচার, ভারতীয় ভাষায় মুসলিম সাহিত্য, ইসলাম ও রবীন্দ্রনাথ, জোড়াসাঁকোর ঠাকুর পরিবার, বিশ্বসাহিত্যে বিংশ শতাব্দীর কবিতা (২খণ্ড), ভুবন জোড়া আসনখানি, একত্রে রবীন্দ্রনাথ (২খণ্ড), শান্তিনিকেতনে সুখের বারমাস্যা, পরশুরাম রায়ের মাধবসঙ্গীত, সূর্যাস্তের আগে রবীন্দ্রনাথ, পিরসাহেবের মাজার, অমিতাভ চৌধুরীর শ্রেষ্ঠ কবিতা ইত্যাদি।

২০১৫ সালের ১ মে তিনি মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত