ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

সময়ের ব্যবধানে সমান্তরাল জীবন!

  রিয়াজুল হক

প্রকাশ : ২৪ মে ২০২২, ০১:১১

সময়ের ব্যবধানে সমান্তরাল জীবন!

সমান্তরাল জীবন বলে আসলেই কিছু আছে কিনা জানিনা। সময়ের ব্যবধান থাকলেও দুইজন মানুষের জীবনে ঘটে যাওয়া ঘটনাগুলোর মধ্যে এতটা মিল থাকতে পারে, সেটা ভেবেই অবাক লাগছে।

এই দুইজন মানুষ হচ্ছে আব্রাহাম লিংকন এবং জন এফ কেনেডি। দুজনেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। এখন প্রশ্ন হতে পারে প্রেসিডেন্ট তো কেউ না কেউ হবেই,‌ এখানে মিলের কি আছে? সেই বিষয়েই আসছি। তাহলে যেটা বলতে চাই পরিষ্কার হবে।

১। আব্রাহাম লিংকন ১৮৪৬ সালে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ নির্বাচিত হয়েছিলেন। এর ঠিক ১০০ বছর পর অর্থাৎ ১৯৪৬ সালে জন এফ কেনেডি হাউজ অব রিপ্রেজেন্টেটিভ নির্বাচিত হয়েছিলেন।

২। লিংকন ১৮৬০ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন এবং ১৮৬১ সালে কার্যক্রম শুরু করেন। ঠিক ১০০ বছর পর ১৯৬০ সালে, কেনেডি প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং ১৯৬১ সালে তার কার্যক্রম শুরু করেন।

৩। আব্রাহাম লিংকন এবং জন এফ কেনেডির উত্তরসূরি প্রেসিডেন্ট ছিলেন জনসন নামের দুইজন ব্যক্তি (এন্ড্রো জনসন এবং লিনডন জনসন)। এখানেও একটি ম্যাজিক রয়েছে। ১৮০৮ সালে এন্ড্রো জনসন জন্মগ্রহণ করেন এবং লিনডন জনসনের জন্ম ১৯০৮ সালে। অর্থাৎ এখানেও সেই ১০০ বছরের ফারাক।

৪। আব্রাহাম লিংকন এবং জন এফ কেনেডি, দু'জনকেই মাথার পেছন দিক থেকে গুলি করা হয়। এই সময় তাদের স্ত্রীরা তাদের সাথে ছিলেন।

৫। আব্রাহাম লিংকন এবং কেনেডিকে যে দুই জন হত্যা করেছিলেন, দুই হত্যাকারীর বয়সের আবার একটি ম্যাজিক রয়েছে। আব্রাহাম লিংকন-এর হত্যাকারী ১৮৩৯ সালে জন্মগ্রহণ করেন। আবার কেনেডির হত্যাকারী ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন। এখানেও সেই ১০০ বছরের পার্থক্য।

৬। লিংকনকে যখন গুলি করা হয়, তখন তিনি ফোর্ড নামের একটি থিয়েটারে ছিলেন। কেনেডিকে যখন গুলি করা হয়, তখন তিনি ফোর্ড কোম্পানির তৈরি একটি গাড়িতে অবস্থান করছিলেন।

বিষয়গুলো সত্যিই অবাক করার মতো। দু’জনই বিখ্যাত মানুষ, তাই হয়তো আমরা জানতে পেরেছি। কে জানে হয়ত আমাদের সঙ্গে যা ঘটছে, সেটিও হয়ত ১০০ বছর পর অন্য কারো সঙ্গে ঘটবে কিংবা ১০০ বছর পূর্বে তা কারো সঙ্গে ঘটে গেছে!

লেখক: রিয়াজুল হক যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত