ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

গুটেনবার্গ বইমেলায় যাচ্ছেন তিসমা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:২৯

গুটেনবার্গ বইমেলায় যাচ্ছেন তিসমা

পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ বইমেলা গুটেনবার্গ বইমেলায় যোগ দিচ্ছেন ময়ূরপঙ্খির প্রকাশক ও আগামী প্রকাশনীর নির্বাহী পরিচালক মিতিয়া ওসমান তিসমা।

বৃহস্পতিবার তিনি টার্কিশ এয়ারলাইন্সের একটি বিমানে ইতালির ভেনিস মার্কো পোলো বিমানবন্দরে পৌঁছেছেন। গ্রিস সফর শেষে আগামী ২২-২৫ সেপ্টেম্বর অনুষ্ঠেয় গুটেনবার্গ বইমেলায় যোগ দেবেন তিনি।

মিতিয়া ওসমান তিসমা পৃথিবীর বৃহত্তর ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অতিথি হিসেবে যোগ দিয়েছেন ২০১৭ ও ২০২১ সালে। তিনি দক্ষিণ কোরিয়ায় পরপর দুইবার, ২০১৮ ও ২০১৯ সালে ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। ২০১৯ সালে অংশগ্রহণ করেছেন ইন্দোনেশিয়ার সাহিত্য উৎসবেও। অন্যদিকে তিনবার ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন শারজাতে। এ ধরনের আরেকটি প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য গিয়েছিলেন তুরস্কেও। এছাড়া ভারত সরকারের আমন্ত্রণে ২০১৮ সালে যুব সম্মিলনীতে অংশগ্রহণের মাধ্যমে ভারত সফর করেছিলেন তিনি।

উল্লেখ্য, মিতিয়া ওসমান তিসমা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশনা বিষয়ে কোর্স সম্পন্ন করেছেন। তার প্রকাশনা প্রতিষ্ঠান ময়ূরপঙ্খি ২০১৬ সালে সর্বাধিক মানসম্মত শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য বাংলা একাডেমি কর্তৃক ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ লাভ করে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত