ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ফ্রিল্যান্সিংয়ে সফল সিরাজগঞ্জের নাজমুল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২২, ১৩:১৬  
আপডেট :
 ১১ অক্টোবর ২০২২, ১৪:৫৫

ফ্রিল্যান্সিংয়ে সফল সিরাজগঞ্জের নাজমুল

ঘরে বসে আয় করার সবচেয়ে সহজ ও অন্যতম পদ্ধতি হচ্ছে 'ফ্রিল্যান্সিং'। তথ্যপ্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসেই নিজের ক্যারিয়ার তৈরি সুযোগ তৈরি করছে যুবকেরা। তাদের মধ্যে অন্যতম সিরাজগঞ্জের নাজমুল হাসান। কাজিপুর উপজেলার মনসুরনগর ইউনিয়নে তার জন্ম। সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ থেকে তিনি এইচএসসি পাশ করেছেন।

মাত্র অল্প বয়সেই ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে যোগ্য করে তুলেছেন এবং ভালো অংকের টাকা আয় করেছেন। নাজমুলের শুরুটা সহজ ছিলো না। তাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। এখনও রাত জেগে পরিশ্রম করে কাজ করতে হয়। শুরুর দিকে পরিবারের সাপোর্ট না পেলেও এখন তারা তাকে নিয়ে গর্ব করেন।

নাজমুলের ভাষ্য, প্রযুক্তির প্রতি আমার সবসময় আলাদা একটি ভালোবাসা ছিল, যেটা সচরাচর সবার মধ্যে থাকে না। সবসময় গুগলে নতুন নতুন জিনিস শেখার চেষ্টা করতাম। সেই চেষ্টাই আমাকে সফল করে তুলেছে বলে মনে করি। এখন প্রযুক্তি শুধু নেশা নয়, আমার পেশাও হয়ে গেছে।

তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা অনেকেই সামাজিক মাধ্যম গুলোতে প্রচুর সময় ব্যয় করি। এই সময়টুকু যদি নতুন কিছুতে ব্যয় করা সম্ভব হতো আমাদের স্বপ্নের চেয়েও বহুদূরে এগিয়ে যাওয়া যেতো। বর্তমান সময়ে বহু ফ্রি রিসোর্স, ভিডিও টিউটোরিয়াল, ই-বুক, ব্লগ আর্টিকেলকে কাজে লাগিয়ে মানুষ সহজেই নতুন কিছু শিখতে পারবে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে দক্ষতা অর্জন করতে পারলে চাকরির পেছনে দৌড়াতে হবে না। যে কেউ নিজেই প্রতিষ্ঠান গড়ে তুলতে পারবেন কিংবা ফ্রিল্যান্সিং এ গড়ে তুলতে পারবেন সুন্দর ক্যারিয়ার।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত