ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেলো বিসিএল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২২, ১৮:১১

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেলো বিসিএল
বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০২২। ছবি: সংগৃহীত

গভর্নমেন্ট অ্যান্ড সিটিজেন সার্ভিসেস ক্যাটাগরিতে ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০২২’ পুরষ্কার পেয়েছে বেক্সিমকো কম্পিউটারস লিমিটেড (বিসিএল)।

দেশের তথ্যপ্রযুক্তি খাতে উদ্ভাবনী সেবা প্রদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেয়া হয়। খাদ্য মন্ত্রণালয়ের অধিনে খাদ্য অধিদপ্তরের উদ্যোগে ‘খাদ্য বান্ধব কর্মসূচি (এফএফপি)’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

"খাদ্য বান্ধব কর্মসূচি" (এফএফপি) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি স্বপ্ন, যেখানে ভর্তুকি মূল্যে চাল প্রদানের মাধ্যমে দুর্বল পরিবার এবং গ্রামীণ পরিবারগুলোকে পুষ্টি সহায়তা নিশ্চিত করা হবে।

বিসিএল সূত্রে জানা যায়, খাদ্য বান্ধব কর্মসূচি'র আওতায় দরিদ্র পরিবার, যাদের সত্যিকার অর্থেই খাদ্যের প্রয়োজন; এরকম ৪.২৫ মিলিয়ন মানুষকে এই কর্মসূচির আওতায় আনা হয়েছে। পরিবারগুলো এই উদ্যোগ থেকে উপকৃত হওয়ার জন্য, তাদেরকে সঠিকভাবে শনাক্ত করার জন্য একটি ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এই উদ্যোগটি ২০২২ সালের মার্চ মাসে শুরু হয়েছিল এবং মাত্র ৫ মাস পরেই বিসিএল এই কর্মসূচি বাস্তবায়ন করতে সফল হয়েছে।

খাদ্য বান্ধব কর্মসূচি (এফএফপি) সরকারি স্তর থেকে ব্যক্তি পর্যন্ত ও মধ্যস্থতাকারীদের মূল্য নির্ধারণ ও সঠিকভাবে বিতরণ করতে সহায়তা প্রদান করবে। প্রায় ১১০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের খাদ্যশস্য এফএফপি সিস্টেমের মাধ্যমে সরবরাহ করা হবে। ২৮ বিলিয়ন মার্কিন ডলারের সমন্বিত মূল্যের সরবরাহ এবং বিতরণ বাজারগুলি এএফপি সার্টিফিকেশন প্রক্রিয়াগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

বিসিএল সূত্রে আরও জানা যায়, এই প্রযুক্তির ফলে চাল বিতরণের পাশাপাশি সঠিক বাজার পর্যবেক্ষণ, সঠিক মূল্য নির্ধারণ করা যাবে। সুবিধাবঞ্চিত ও খাদ্য সহায়তায় যোগ্য পরিবার চিহ্নিত করার জন্য এই কর্মসূচি সরকারী নীতি মেনে করা হয়েছে।

এই উদ্যোগের ফলে খরচ কম, জবাবদিহি, দক্ষ ও শৃঙ্খল সরবরাহ নিশ্চিত এবং স্বচ্ছতা বৃদ্ধি পেয়েছে। এ বছর দেশের তথ্যপ্রযুক্তি খাতের সৃজনশীল প্রকল্প ও পণ্যকে সম্মান জানাতে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০২২-এ ৩৬টি বিভাগে ৬৮টি পুরস্কার দেয়া হয়েছে।

এই প্রতিযোগিতা থেকে চ্যাম্পিয়ন মনোনয়নপ্রাপ্ত প্রকল্পগুলো প্যাসিফিক আইটি শিল্পের অস্কার হিসাবে পরিচিত এশিয়া-প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ডস (অ্যাপিকটা) প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত