ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মুক্তিযুদ্ধে রক্তঋণের দায় এদেশের নবপ্রজন্মকে মনে রাখতে হবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২২, ১৩:৫৪

মুক্তিযুদ্ধে রক্তঋণের দায় এদেশের নবপ্রজন্মকে মনে রাখতে হবে
ভারতের রক্তঋণ ও নবপ্রজন্মের দায়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা।

এদেশের নবপ্রজন্মের ভারত বিদ্বেষী মনোভাব দূর করতে ইতিহাস বিকৃতি রোধে সবাইকে সোচ্চার থাকার তাগিদ দিয়েছেন বীর মুক্তিযোদ্ধারা। তারা বলেছেন, এদেশের তরুণ প্রজন্মকে ভুলে গেলে চলবে না একাত্তরে স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সরকারের ভূমিকা এবং ও-ই দেশের সেনাসদস্যদের সহযোগিতা আত্মত্যাগ।

মঙ্গলবার ৬ ডিসেম্বর বাংলাদেশকে ভারতের স্বীকৃতির ৫১তম বর্ষে দুদেশের সম্পর্কের পুনর্মূল্যায়ন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তারা এসব কথা বলেন। রাজধানীর বাংলামটরে 'ভারতের রক্তঋণ ও বাংলাদেশের নবপ্রজন্মের দায়’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদ।

অনুষ্ঠানে যোগ দিয়ে বীর মুক্তিযোদ্ধারা আরও বলেন, ইতিহাস বিকৃতি রোধে বাংলাদেশ-ভারতের মৈত্রী বেগবান রাখতে মুক্তিযুদ্ধে রক্তঋণের দায় উভয় দেশের নবপ্রজন্মকে ভূমিকা রাখতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে ইতিহাস বিকৃতির যে কালো অধ্যায় সূচিত হয়েছে তার ফলেই মুক্তিযুদ্ধের পরবর্তী প্রজন্মে ভারতবিদ্বেষি মনোভাব সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মুক্তিযোদ্ধা আবদুল কাদির, ইতিহাস গবেষক রাইহান নাসরিন, আওয়ামী লীগের শ্রম ও কর্মসংস্থান বিষয়ক উপ-কমিটির সদস্য আবু সেলিম, আয়োজক সংগঠনের দপ্তর সম্পাদক আবৃত্তি শিল্পী রুপশ্রী চক্রবর্তী, গণমাধ্যম বিষয়ক সম্পাদক সাংবাদিক শাহনাজ পারভীন এলিস, সদস্য টিটু প্রিভেল পাল, মো. আলমগীর, নূরুল ইসলাম ও শাকিল আহমেদ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত