ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

রাজধানীতে গাঁজা বিক্রি করতো চক্রটি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০৫

রাজধানীতে গাঁজা বিক্রি করতো চক্রটি
মাদক কারবারি। ছবি: প্রতিনিধি

রাজধানীর উত্তরা এলাকায় অভিযান চালিয়ে ৩৫ কেজি গাঁজাসহ ৩ মাদক কারবারিকে গ্রেপ্তার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)। গ্রেপ্তারকৃতরা হলেন- মো. ইলিয়াছ মিয়া (৩৫), সুজন আবেদীন (৩৭) ও মো. আ. শুক্কুর (৩৪)। তাদের মধ্যে ইলিয়াছ মাদকের ডিলার, সুজন সরবরাহকারী ও আ.শুক্কুর সহযোগী বলে জানিয়েছে ডিএনসি।

মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত এই অভিযান চালায় ডিএনসি। ডিএনসির ঢাকা বিভিাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মো. জাফরউল্লাহ কাজলের সার্বিক নির্দেশনায় অধিদপ্তরের ঢাকা মেট্রো উত্তর কার্যালয়ের উপপরিচালক মো. রাশেদুজ্জামানের তত্ত্বাবধান এবং একই কার্যালয়ের সহকারী পরিচালক মো. মেহেদী হাসানের নেতৃত্বে রমনা সার্কেলের পরিদর্শক তমিজ উদ্দিন মৃধা অভিযান চালান।

ডিএনসি জানায়, চক্রটি দীর্ঘদিন ধরে বিভিন্ন জায়গায় মাদক সরবরাহ করছে বলে তথ্য পাওয়া যায়। চক্রটি বিভিন্ন কৌশলে এই মাদক ব্যাবসা পরিচালনা করছিলো। প্রাপ্ত ওই তথ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বেশ কিছুদিন ধরে চক্রটির কার্যক্রম ও গতিবিধি মনিটরিং করছিলো।

সর্বশেষ অধিদপ্তর তথ্য পায়, চক্রটি সিলেটের হবিগঞ্জ থেকে গাঁজার বড় একটি চালান ঢাকায় ডেলিভারি করবে। ওই তথ্যের ভিত্তিতে তথ্য উপাত্ত বিশ্লেষণ শেষে অভিযান চালায় ডিএনসি। এ সময় ৩৫ কেজি গাঁজাসহ মাদক কারবারি চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার করা হয়।

ডিএনসি’র ঢাকা মেট্রো উত্তর কার্যালয়ের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান গ্রেপ্তারকৃতদের কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে বলেন, গ্রেপ্তারকৃতরা দেশের সীমান্তবর্তী এলাকা হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া থেকে গাঁজা সংগ্রহ করে ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় ডিলার ও খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করছিলো।

চক্রটির ব্যবসার কৌশলের বিষয়ে মেহেদী হাসান বলেন, গ্রেপ্তার ইলিয়াছ চক্রের মূল হোতা। তারা অভিনব কৌশলে হবিগঞ্জ ও ব্রহ্মণবাড়ীয়া থেকে গাঁজার বড় চালান এনে ঢাকায় তাদের নির্ধারিত কয়েকজন লোকের মাধ্যমে মাদক সিন্ডিকেট গড়ে তোলেন। তারা হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া থেকে মাদক ঢাকায় আনার ক্ষেত্রে ক্যারিয়ার হিসেবে বিভিন্ন জনকে ব্যবহার করেন। ব্যবসার নিরাপত্তার স্বার্থে তারা বিভিন্ন সময়ে বিভিন্ন এলাকায় নানা কৌশলে ডেলিভারির মাধ্যমে ব্যবসা পরিচালনা করতেন।

ডিএনসি’র রমনা সার্কেলের পরিদর্শক তমিজ উদ্দিন মৃধা বলেন, চক্রটির অন্য হোতাদেরও নজরদারিতে রাখা হয়েছে। যে কোনো সময় অভিযান চালানো হবে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ জার্নাল/সুজন/রাজু

  • সর্বশেষ
  • পঠিত