ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বইমেলায় ইসমত শিল্পীর ‘এক ফালি রোদ’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৩৫

বইমেলায় ইসমত শিল্পীর ‘এক ফালি রোদ’
কবি ইসমত শিল্পী। সংগৃহীত ছবি

অমর ‘একুশে বইমেলা’২০২৩-এ প্রকাশিত হয়েছে নান্দিক সম্পাদক কবি ইসমত শিল্পীর কবিতার বই 'এক ফালি রোদ'। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে বইটি এসেছে মেলায়। 'এক ফালি রোদ' ভিন্ন আঙ্গিকের কবিতার বই।

ভালোবাসা, মানুষ , প্রকৃতি, বাজারব্যবস্থা, দৈনন্দিন জীবনের ঘটনাপ্রবাহে ভালোলাগার যে আকাঙ্ক্ষা ও উষ্ণতা, অনুভব সব মিলিয়ে জীবনের সাদাকালো ছবি উঠে এসেছে এই বইতে।

এক ফালি রোদ প্রসঙ্গে কবি ইসমত শিল্পী বলেন, এক ফালি রোদ একটি ভিন্ন আঙ্গিকের কবিতার বই। এজন্য যে, কবিতাগুলো দুই দিনে লেখা, দুই ফর্মার সাদা কালো রঙের মলাটে।

তিনি জানান, এক ফালি রোদ বলতে শুধু 'রোদ' নয়। জীবনের অনুষঙ্গ। প্রকৃতির সঙ্গে মানুষ অথবা মানুষের সঙ্গে প্রকৃতির নিবিড় যে সম্পর্ক সেটাই শেষ পর্যন্ত আমার লেখার মধ্যে ধরা পড়ে।

ইসমত শিল্পী বলেন, দুই ফরমা জুড়ে প্রতিটি কবিতার ভেতরে শব্দ রা কথা বলেছে। আমি ভীষণ ভাবে আপ্লুত হয়েছি, এই ক'দিনে পাঠকদের ভালোলাগা ও আগ্রহের জায়গা সৃষ্টি করতে পেরেছে।

ইসমত শিল্পীর কাছে 'এক ফালি রোদ' অন্যরকম ভালোবাসার এক নাম।

কবি ইসমত শিল্পী ১৯৭০ সালের ৭ এপ্রিল মেহেরপুর জেলার গাংনী উপজেলার মানিকদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

বাংলাভাষা ও সাহিত্যে বিএ (অনার্স) এবং একই বিষয়ে স্নাতকোত্তর। বর্তমানে পেশায় আইনজীবী।

কবিতা লেখেন ছোটবেলা থেকে। মেহেরপুরের সাপ্তাহিক পরিচয়ে ১৯৮৫ সালে প্রথম কবিতা প্রকাশিত হয়। ১৯৯০ এর স্বৈরাচার আন্দোলনের সময় সম্পাদনা করেছেন ‘দংশন’ পত্রিকাসহ একাধিক ছোটকাগজ।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- নীলকণ্ঠ নীল সরোবরে , অন্য কক্ষপথে, এবং ঈশ্বর, সত্যিকারের তুই চাই, একদিন জল হব, কর্পুরের ঘ্রাণ। এছাড়া বিকল্প ক্ষত, কুয়াশার দিনলিপি, কথাগুলো কথা হোক, মায়া ও মোহকাল, মুখ জুড়ে সমাহিত রোদ, আত্রেয়ীপাঠ, ধ্যান এবং অন্যান্য।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত