ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মসজিদে নববিতে কাবার গিলাফের প্রদর্শনী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ মে ২০২৩, ১৫:৪৫

মসজিদে নববিতে কাবার গিলাফের প্রদর্শনী
ছবি: সংগৃহীত

সৌদি আরবের মদিনায় অবস্থিত মসজিদে নববিতে প্রথমবারের মতো পবিত্র কাবার গিলাফ ও অন্যান্য মূল্যবান বস্তুর প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ এই প্রদর্শনীর আয়োজন করেছে।

মসজিদ নববির চার নম্বর গেট বাব আল হিজরাহ বরাবর জায়গাটিতে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। গত সোমবার (১৫ মে) প্রদর্শনীটি শুরু হয়। সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনীটি চলবে আজ শনিবার স্থানীয় সময় রাত ১০টা পর্যন্ত।

হারামাইন পর্ষদ জানায়, এই প্রদর্শনীর মাধ্যমে মসজিদে নববি আগত মুসল্লিরা কাবাঘরের ইতিহাস, পুনঃনির্মাণ, বিভিন্ন পরিবর্তন সম্পর্কে জানতে পারছেন। এ আয়োজনে দর্শকরা যেমন কাবা শরিফের গিলাফ দেখার সুযোগ পাচ্ছেন, তেমনি এর সঙ্গে যুক্ত আনুষঙ্গিক অন্যান্য বিষয় যেমন কাবায় ব্যবহৃত বহুমূল্য আতর উদ, গোলাপ জল, ধূপ দেখতে পারছেন।

প্রদর্শনীতে গিলাফের বিভিন্ন অংশ দেখার পাশাপাশি কাবা শরিফের ভেতরকার পর্দা, দরজার পর্দা, আলোকসজ্জায় ব্যবহৃত ফানুস, কাবার গিলাফ সেলাইয়ের নানা যন্ত্রপাতি দেখার সুযোগ পাওয়া যাচ্ছে। প্রদর্শনীতে আগত দর্শনার্থীরা কাবার গিলাফ সেলাইয়েরও সৌভাগ্য অর্জন করতে পারছেন।

প্রদর্শনীতে কাবাঘরের বিভিন্ন অংশের মনোমুগ্ধকর ছবিও উপস্থাপন করা হয়েছে। একই সঙ্গে সেখানে কাবাগৃহের দলিলপত্রসহ দুই পবিত্র মসজিদের নানা জিনিস নিয়ে তৈরি করা বিশেষ ভিডিও চিত্র দেখার সুযোগ পাচ্ছেন মসজিদে নববিতে আগত মুসল্লিরা। সূত্র: সৌদি প্রেস এজেন্সি

আরও পড়ুন: হজযাত্রীদের জন্য যে নির্দেশনা দিলো বিমান

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত