ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

আইনজীবীদের হট্টগোলে পণ্ড তারেক-জোবাইদার সাক্ষ্যগ্রহণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৯:২৪  
আপডেট :
 ৩০ মে ২০২৩, ১৯:২৬

আইনজীবীদের হট্টগোলে পণ্ড তারেক-জোবাইদার সাক্ষ্যগ্রহণ
আওয়ামী লীগপন্থী আইনজীবীরা ঢাকার মহানগর দায়রা জজ আদালতের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। ছবি: সংগৃহীত

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ আইনজীবীদের হট্টগোলের কারণে বন্ধ হয়ে যায়। মঙ্গলবার ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মো. আছাদুজ্জামানের আদালতে এই ঘটনা ঘটে। পরে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা ধাওয়া করে বিএনপিপন্থী আইনজীবীদের বের করে দেয়। পরিস্থিতি মোকাবিলায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

পরে পরিস্থিতি স্বাভাবিক হলে আদালতের কার্যক্রম শুরু হয়। আরও দুজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আগামীকাল বুধবার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, পরে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা আদালত কক্ষে গিয়ে বিএনপিপন্থী আইনজীবীদের ধাওয়া দিয়ে বের করে দেয়। এরপর আওয়ামী লীগপন্থী আইনজীবীরা ঢাকার মহানগর দায়রা জজ আদালতের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। আর বিএনপিপন্থীরা আইনজীবীরা অবস্থান নেন ঢাকা আইনজীবী সমিতি ভবনের সামনে। বিকেল ৫ টা ৫০ মিনিটের দিকে বিএনপি পন্থী ও আওয়ামী পন্থী আইনজীবীদের মধ্যে বাগ্‌বিতণ্ডা হয়। বিকেল ৬ টা পর্যন্ত বিপুলসংখ্যক পুলিশ সদস্য আদালতের সামনে অবস্থান করছিলেন।

দুদকের সরকারি কৌঁসুলি (পিপি) মোশাররফ হোসেন কাজল সাংবাদিকদের বলেন, পরে পরিস্থিতি স্বাভাবিক হলে আবার আদালতের কার্যক্রম শুরু হয়। আদালত আরও দুজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেছেন। পরে আগামীকাল বুধবার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন আদালত।

এর আগে গতকাল সোমবার তিনজন আদালতে সাক্ষ্য দিয়েছেন। তাঁরা হলেন এবি ব্যাংকের কর্মকর্তা এস এম মুসা করিম, ওবায়দুর রশীদ ও এমরান আহমেদ।

গত ১৩ এপ্রিল তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। দুদকের পক্ষে মামলা পরিচালনা করেন সরকারি কৌঁসুলি (পিপি) মোশাররফ হোসেন কাজল।

এ মামলায় গত ৫ জানুয়ারি আদালত তারেক রহমান ও জোবাইদা রহমানের সম্পদ ক্রোকের আদেশ দিয়েছিলেন। গত বছরের ১ নভেম্বর তাদের বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন।

আইনজীবী ও আদালত সূত্র জানিয়েছে, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক রহমান, জোবাইদা রহমান ও তার মা সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। পরের বছর তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

একুশে আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা ও দুর্নীতির মামলায় কারাদণ্ডে দণ্ডিত তারেক রহমান এক যুগের বেশি সময় ধরে সপরিবার যুক্তরাজ্যে অবস্থান করছেন। তাকে দেশে ফিরিয়ে আনতে উদ্যোগ নেয়া হচ্ছে বলে বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে বলা হয়। বিএনপির নেতাদের অভিযোগ, রাজনীতি থেকে দূরে রাখতে তারেক রহমানকে মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত