ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

কমিউনিটি ক্লিনিকে সরবরাহ করা হবে রক্তচাপের ওষুধ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুন ২০২৩, ০০:০৬

কমিউনিটি ক্লিনিকে সরবরাহ করা হবে রক্তচাপের ওষুধ
প্রতীকি ছবি

দেশের জনসংখ্যার ২১ শতাংশ উচ্চ রক্তচাপ ও শতকরা ৬০ ভাগ উপসর্গবিহীন ডায়াবেটিস আক্রান্ত রোগী রয়েছে। তাছাড়া অসংক্রামক এসব রোগের প্রকোপ ও মৃত্যুহার বাড়ছে ক্রমবর্ধমান হারে। এবার তাই সারাদেশে এই রোগে আক্রান্ত রোগীর স্বাস্থ্য সেবায় সুলভে ও সহজে ওষুধ সরবরাহের উদ্যোগ নিয়েছে সরকার।

এরই ধারাবাহিকতায় সরকারি গ্রামীণ জনগণের দোরগোড়ায় প্রাথমিক স্বাস্থ্য সেবা পৌঁছানোর লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকগুলোতে ওষুধের তালিকায় ডায়াবেটিসের ওষুধ যুক্ত করার সিদ্ধান্ত হয়েছে কয়েকদিন আগে। এবার উচ্চ রক্তচাপের ওষুধ সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে কমিউনিটি ক্লিনিকে ব্যবহৃত ওষুধের তালিকা হালনাগাদকরণ কমিটি। কমিটির গত ১৪ মে অনুষ্ঠিত সভায় ওষুধ তালিকায় উচ্চ রক্তচাপ রোগের চিকিৎিসায় এমলোডিপিন (৫ মি.গ্রা.) ও ডায়াবেটিস রোগের চিকিৎসায় মেটফরমিন (৫০০ মি.গ্রা.) ট্যাবলেট সরবরাহ করবে এমন সিদ্ধান্ত নিয়েছে।

সংশ্লিষ্টদের ধারণা, তৃণমূল পর্যায়ে সরকারের এই উদ্যোগ এসব রোগের প্রাদুর্ভব মোকাবেলায় এটি হবে একটি যুগান্তকারী পদক্ষেপ।

বাংলাদেশে কমিউনিটি ক্লিনিক রয়েছে ১৪ হাজার ২৭১টি। কমিউনিটি ক্লিনিকে ব্যবহৃত ওষুধের তালিকা হালনাগাদকরণ কমিটির সভাপতি জাহিদুল ইসলাম জানান, আমরা আগে বিভিন্ন রোগের ৩০টি ওষুধ বিনামূল্যে দিতাম। নতুন যোগ হলো ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ওষুধ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত