ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

আটকে পড়া বাংলাদেশি কর্মীদের ভিসা দিবে বাহরাইন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ জুন ২০২২, ০৫:৪৭

আটকে পড়া বাংলাদেশি কর্মীদের ভিসা দিবে বাহরাইন
সংগৃহীত

করোনাভাইরাসের কারণে দেশে থেকে গিয়ে আটকে পড়া বাংলাদেশিদের ভিসা দিবে বাহরাইন সরকার। এ কার্যক্রমের শুরুতে আটকা পড়া ১৬১ জনকে ভিসা দিবে দেশটি।

বুধবার মানমার বাংলাদেশ দূতাবাসের এক ফেসবুক লাইভে রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম এ তথ্য জানান।

রাষ্ট্রদূত বলেন, করোনার কারণে বাংলাদেশ থেকে গিয়ে আটকে পড়াদের মধ্যে ৯৬৭ জন বাংলাদেশি ফেরার জন্য নিবন্ধন করেছিলেন। তখন বলা হয়েছিলো, তাদের মালিকপক্ষ বা নিয়োগকর্তা যাতে জানায় যে তাদের ফেরত নিতে রাজি আছেন। মালিকপক্ষের সাড়া পাওয়ার ওপর ভিত্তি করে ১৬১ জনের নাম চূড়ান্ত করা হয়েছে। ওই ১৬১ জনের নাম-পরিচয় দূতাবাসের ফেসবুক পেইজে দেয়া আছে।

নজরুল ইসলাম জানান, বাহরাইনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুরুতে তাদের ভিজিট ভিসা ইস্যু করবে। পরে তা নিয়োগকর্তার মাধ্যমে ওয়ার্ক ভিসায় রূপান্তর করে সেন্ট্রাল পপুলেশন রেজিস্ট্রেশন (সিপিআর) করা যাবে। এছাড়া আটকে পড়াদের মধ্যে যারা কর্মে ফিরে যেতে নিবন্ধন করেছেন কিন্তু তালিকায় নেই তারা নির্দিষ্ট সময়ে মালিকপক্ষ বা স্পন্সরের সম্মতির বিষয়ে দূতাবাসকে অবহিত করতে পারেননি। সে কারণে বড় অংশ তালিকার বাইরে। স্পন্সরের সম্মতি পেলে আমরা তাদেরও ফেরানোর বিষয়েও বাহরাইন সরকারকে অনুরোধ করব।

এ সময় কোনো এজেন্সি বা সংগঠনের কথায় বাংলাদেশি কর্মীদের দেশটিতে না যাওয়ার অনুরোধ করেন তিনি বলেন, মালিকপক্ষ বা দূতাবাসের সঙ্গে যোগাযোগ না করে কেউ এখানে আসার চেষ্টা করবেন না।

এছাড়া কর্মীদের মধ্যে যারা ফ্যামিলি ভিসায় পরিবারের সদস্যদের নিতে চান, তাদেরও পরিবারের সদস্যদের নাম-পরিচয় ও পাসপোর্ট নম্বর উল্লেখ করে দূতাবাসের ই-মেইলে আবেদন করার পরামর্শ দিয়েছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত