ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

আসল বন্ধু চিনবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ১৮:৩৯

আসল বন্ধু চিনবেন যেভাবে
ছবি: সংগৃহীত

আমাদের সবার জীবনেই বন্ধু রয়েছে। বন্ধুত্ব শব্দটির মধ্যেই রয়েছে এক অদ্ভুত অনুভূতি। রক্তের সম্পর্ক না থাকলেও বন্ধুর সঙ্গে গড়ে ওঠে এক আত্মার সম্পর্ক। তবে আসল বন্ধু খুঁজে পাওয়া কঠিন।

অনেক বন্ধুত্বই গড়ে উঠে শুধু স্বার্থের জন্য বা নানান সুযোগ সুবিধা গ্রহণের জন্য। কিন্তু প্রকৃত বন্ধুত্ব কখনও স্বার্থের উপর নির্ভর করেনা। অনেক সময় চিনতে ভুল হয় আসল বন্ধুটি কে সেটি বুঝতে।

জেনে নিন প্রকৃত বন্ধু চেনার কিছু কৌশল-

প্রকৃত বন্ধু আপনাকে শুধু প্রয়োজনে নয়, সে সবসময় আপনাকে মনে করবে। অন্যদিকে নকল বন্ধুরা প্রয়োজন শেষে আর আপনার খবর নেবে না।

বন্ধুত্বের মধ্যে বিশ্বস্ততা অনেক বড়ো একটি বিষয়। আপনি কোনো গোপন কথা শেয়ার করলেন বন্ধুর সঙ্গে, কিন্তু সে ওই কথা শুনে অন্য বন্ধুকে বলে দিলো। পরবর্তীতে আপনি যখন বিষয়টি জানবেন; তখন ওই বন্ধু বিষয়টি আর স্বীকার করবে না। এমনটি ঘটলে বুঝবেন তিনি আপনার আসল বন্ধু নয়।

মতামতের মিল খুজে পাওয়া। প্রকৃত বন্ধুর সঙ্গে মতের মিল থাকলেও অন্যদের সঙ্গে খুব একটা থাকে না।

অনেক সময় দেখবেন আপনি যাকে বন্ধু মনে করছেন সে অন্যদের সামনে আপনাকে কটুক্তি করছে কিংবা বিব্রত করছে। প্রকৃত বন্ধুরা কখনও আপনার ভাবমূর্তি নষ্ট করবে না অন্যদের কাছে।

আপনার বন্ধুটি অন্য সবার কাছে যেমনই হোক না কেন সে আপনার জন্য উদার কি-না সেটা দেখুন। বন্ধুর প্রয়োজনে সে সবকিছু করতে প্রস্তুত থাকেন।

বলা হয়ে থাকে, যে যেমন তার বন্ধুও তেমন হন। খেয়াল করুন, আপনার বন্ধুরা কি বিপজ্জনক না-কি ভালো। অনেক বন্ধুরাই বন্ধুকে মাদকের পথে কিংবা খারাপ পথে ঠেলে দেয়। এমন বন্ধুদের থেকে দূরে থাকেন। অন্যদিকে আপনি খারাপ হলেও প্রকৃত বন্ধু সবসময় ভালো পরামর্শ দিয়ে উপকৃত করবেন।

আপনার প্রকৃত বন্ধু আপনার ভুল ত্রুটি ধরিয়ে দিবেন। আর এমন বন্ধু জীবনে আশির্বাদ হয়ে আসে।

বাংলাদেশ জার্নাল/এফএম/এমএ

  • সর্বশেষ
  • পঠিত