ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

রাবারের সাপ নয়, প্রাণীর নাম সেসিলিয়ান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ০০:০৪  
আপডেট :
 ০৪ আগস্ট ২০২১, ০০:১২

রাবারের সাপ নয়, প্রাণীর নাম সেসিলিয়ান

দেখলে মনে হবে, এ বুঝি রাবারের তৈরি কোনো খেলনা সাপ। কিন্ত এটি খেলনা তো নয়ই, সাপও নয়। এটি একটি জ্যান্ত প্রাণী। স্পর্শ করলেই এটি নড়ে উঠবে। ধূসর রঙের রাবারের মতো চামড়ার এই বিদঘুটে প্রাণীর নাম সেসিলিয়ান।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এই প্রাণীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। একে ঘিরে প্রাণী বিজ্ঞানের মাঝে তৈরি হয়েছে তোলপাড়। যদিও বিশ্বে এই প্রাণীর দেখা প্রথম মিলেছে তা নয়, যুক্তরাষ্ট্রে এই প্রাণীর প্রথম দেখা মিলেছে। ফ্লোরিডার দক্ষিণাঞ্চলে তামিয়ামি খালে সেসিলিয়ানের খোঁজ মিলেছে।

মূলত নিরক্ষীয় অঞ্চলে এই বিরল প্রাণীটি দেখা যায়। দক্ষিণ এশিয়া, আফ্রিকার কিছু অংশ এদের বাসস্থান। যদিও এখন সিসিলিয়ান বিলুপ্তপ্রায় প্রজাতির প্রাণী। দুনিয়ার আরেক প্রান্ত থেকে এটি কিভাবে যুক্তরাষ্ট্রে এলো, তা এক বিস্ময়।

সিসিলিয়ান দেখতে সাপের মতো হলেও এটি আসলে উভচর শ্রেণির পা-হীন প্রাণী। এটি জলে ও স্থলে নির্বিঘ্নে চলাফেরা করতে পারে। প্রাণীটির মুখ এবং লেজ আলাদা করা কঠিন।

মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেড় কিলোমিটার দক্ষিণে ফ্লোরিডা ফিস অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন প্রাণীটিকে উদ্ধার করেছে।এটি কোন শ্রেণিভুক্ত প্রাণি তা বের করতে কমিশনকে ডিএনএ-এর নমুনা পরীক্ষা করতে হয়েছে।

সাপের মতো এ প্রাণীটি দেখলে গা শিউরে উঠলেও এটি মোটেও বিপজ্জনক নয়। সিসিলিয়ান মুখে কয়েক সারি দাঁত থাকলেও এগুলো শুধু কীট-পতঙ্গ, কেঁচো-ব্যাঙ খাওয়ার কাজেই ব্যবহার হয়। দাঁতে কোনো বিষ নেই। মাটির গভীরে থাকে প্রাণীগুলো। চার থেকে পাঁচ বছর পর্যন্ত আয়ু হয়ে থাকে এদের।

মজার ব্যাপার হলো, সাপের মতো দেখতে এই সেসিলিয়ানদের প্রধান শত্রু হল সাপ।

বাংলাদেশ জার্নাল-বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত