ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পৃথিবীতে স্বাধীন কিন্তু সব থেকে ছোট যেসব দেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২২, ১৩:২০  
আপডেট :
 ০১ ফেব্রুয়ারি ২০২২, ১৪:১৭

পৃথিবীতে স্বাধীন কিন্তু সব থেকে ছোট যেসব দেশ
ছবি- সংগৃহীত

বর্তমান পৃথিবীতে দেশের সংখ্যা রয়েছে মোট ২০৬ টি। যার মধ্যে ১৯৩টি জাতিসংঘের অন্তর্ভুক্ত এবং ২টি পর্যবেক্ষক দেশ। বাকি ১১টি দেশ জাতিসংঘের অন্তর্ভুক্ত নয়। এসব রাষ্ট্রের মধ্যে ১৯০টি দেশ ছাড়া বাকি ১৬ টি দেশের সার্বভৌমত্ব নিয়ে রয়েছে দ্বন্দ্ব।

এসব ব্যাপারে না হয় এখন আলোচনা না করি। আজ বলবো বিশ্বের সব থেকে ছোট কিছু দেশ সম্পর্কে। বিশ্বে এমনও কিছু দেশ রয়েছে যে দেশগুলোকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ভাবতে গিয়ে আপনি নিজেই চমকে উঠবেন। চলুন তাহলে যেনে আসা যাক সে দেশ গুলো সম্পর্কে।

নাউরু: এই দেশটির আয়তন ২১ বর্গ কিলোমিটার। মাত্র ১০ হাজার মানুষের বসবাস ছিলো এই দ্বীপ দেশটিতে। প্রথম বিশ্বযুদ্ধের আগ পর্যন্ত জার্মানির দখলে ছিলো এই দ্বীপটি। ১৮৮৮ সালে তারা দখল করে এটি। এরপর জার্মানির কলোনিতে হানা দিয়েছিলো অস্ট্রেলিয়া। ফসফেটের খনি হলো দেশটির প্রধান আয়ের উৎস। দেশটি স্বাধীন হয় ১৯৬৬ সালে।

মোনাকো: দেশটির আয়তন ৫৪১ একর। ঘনত্বের দিক বিবেচনায় পৃথিবীর সব থেকে জনবহুল একটি দেশ এটি। ৭০০ বছর এই দেশটি শাসন করে একটি পরিবার। মজার ব্যাপার হলো দেশটি আয়োতনে ছোট হলেও বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে ছিলো অন্যতম। এখানে বিশ্বের ধনী ব্যক্তিরা আসেন টাকা উড়াতে। কেননা এই দেশটিতে জুয়াখেলা আইনসিদ্ধ ছিলো। মোনাকোর রাজধানী মন্টিকার্লোতে ১৯২৯ সাল থেকে মন্টিকার্লো কার-র‍্যালি অনুষ্ঠিত হয়।

সান মারিনো: দেশটির আয়তন মাত্র ৬২ বর্গ কিলোমিটার। দেশটির চারদিকেই রয়েছে ইতালি।দেশটি বিশ্বের সবচেয়ে পুরনো স্বাধীন দেশ হিসেবে দাবি করা হয়েছে। কেননা ৩০১ খ্রিষ্টাব্দ থেকেই বিশ্বে দেশটির নাম রয়েছে। দারুণ ব্যাপার হলো দেশটির ২৮ বছর আগের করা একটি রেকর্ড আজও ভাঙ্গতে পারেনি বিশ্বের কোন দেশ। তা হলো ১৯৯৪ সালের ফুটবল বিশ্বকাপে ইংল্যান্ডকে মাত্র ৮.৩ সেকেন্ডে গোল দিয়েছিলো তারা। পর্যটন শিল্প এবং ব্যাংকিং খাত দেশটির আয়ের প্রধান উৎস।

লিচেনস্টাইন: দেশটি আয়তন ১৬০ বর্গ কিলোমিটার। দেশটি মধ্যযুগেই স্বাধীনতা লাভ করেন । পৃথিবীর ধনী রাষ্ট্র গুলোর মধ্যে এটি অন্যতম। দেশটির উপার্জনের উৎস পর্যটন এবং ব্যাংক। সারা বিশ্বের মানুষ এদেশের ব্যাংক গুলোতে টাকা জমিয়ে রাখেন। তার কারন এখানে ট্যাক্স খুবই কম। পাশাপাশি ব্যাংক থেকে মেলে মোটা অংকের সুদ। সুইজারল্যান্ড এবং অস্ট্রিয়ার সঙ্গে রয়েছে দেশটির সীমানা।

টুভ্যালু: দেশটির আয়তন ২৫ বর্গ কিলোমিটার । এটি দক্ষিণ প্রসান্ত মহাসাগরের কাছে অবস্থিত। নয়টি দ্বীপ নিয়ে দেশটি গঠিত । এখানকার মানুষের প্রধান আয়ের উৎস নারকেল চাষ আর পর্যটন শিল্প। দেশটিতে পানীয় জলের বেশ অভাব রয়েছে। শুধুমাত্র বৃষ্টির পানি থেকে মেলে খাবার পানি। সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র কয়েক ফুট ওপরে এই রাষ্ট্রটি। ধারণা করা হয় কয়েক দশকের মধ্যে ডুবে যাবে দেশটি।

বাংলাদেশ জার্নাল/সেফু/এসএস

  • সর্বশেষ
  • পঠিত