ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শীতের ছুটি এবার কাটুক সিলেটে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ১৮:১৪  
আপডেট :
 ২৯ নভেম্বর ২০২২, ১৯:৫৩

শীতের ছুটি এবার কাটুক সিলেটে

শীতের কুয়াশার আড়াল থেকে সূর্যের আপছা উঁকি। বাতাসে ভেসে বেড়ায় চা-পাতার স্নিগ্ধ সুবাস। পাহাড় প্রেমিদের জন্য এই উপভোগ্য দৃশের দেখা মিলবে সিলেটের মৌলভীবাজারে। পরিবারসহ এখনই সময় ঘুরে আসার। তবে শুধু পাহাড়ই নয়, ঘুরে দেখার রয়েছে আরও অনেক জায়গা।

রিসোর্ট

যদি পাখির ডাকে ঘুম থেকে জেগে উঠতে চান তবে আপানার জন্য আছে মৌলভীবাজারে অসংখ্য ইকো-রিসোর্ট। প্রাকৃতিক বিভিন্ন স্থানগুলোর পাশাপাশি পর্যটকদের মন কেড়ে নেয় বিভিন্ন পাঁচ তারকা ও ইকো রিসোর্টগুলো। সুলভ মূল্য থেকে শুরু করে বিলাসবহুল সব রিসোর্ট গড়ে উঠেছে শ্রীমঙ্গলের আশেপাশে। যার মধ্যে রয়েছে শ্রীমঙ্গল উপজেলার গ্রান্ড সুলতান টি রিসোর্ট, লেমন গার্ডেন, বালিশিরা রিসোর্ট, নভেম ইকো রিসোর্টে, ওয়াটারলিলি, টি হ্যাভেন ও টিলাগাঁও ইকো ভিলেজ অন্যতম।

এছাড়া মৌলভীবাজার জেলা শহরের পাশেই রয়েছে দুসাই রিসোর্ট অ্যান্ড স্পা, মুক্তানগর রিসোর্ট ও রাঙাউটি রিসোর্ট। তবে এসব রিসোর্টগুলোতে যেতে হলে আগে থেকে তাদের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে শর্ত সাপেক্ষে ঘুরে দেখা যায়। চাইলে বুকিং দিয়ে কয়েকদিন থাকাও যেতে পারে।

লাউয়াছড়া জাতীয় উদ্যান

বিরল প্রজাতির পাখি এবং চিরহরিৎ বনে হারাতে চাইলে আপনার গন্তব্য হতে পারে লাউয়াছড়া। হাইকিং ও ট্রেকিংয়ের জন্যও এ বন বেশ উপযোগী। তবে সেসময় স্থানীয় একজন গাইড সঙ্গে রাখলে ভালো হয়। বিশেষ করে শীতে শিশিরের অন্য এক জাদু ছড়িয়ে পড়ে এই রেইন ফরেস্টে। হালকা কাদামাখা পথ দিয়ে একা একা হেঁটে যেতেও মন ছুঁয়ে যাবে প্রশান্তি। প্রকৃতি ধরা দেবে চোখের সীমানায়। লাউয়াছড়া জাতীয় উদ্যান মৌলভীবাজার শহর থেকে মাত্র প্রায় ৪০ কিলোমিটার দূরে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার মধ্যবর্তী স্থানে অবস্থিত।

বাইক্কা বিল

পাহাড়ের পাশে যদি পানি চান তবে বাইক্কায় যান। পাখি, মাছ ও গাছগাছালির অভয়ারণ্য বাইক্কা বিল মূলত হাইল হাওরের অন্তর্ভুক্ত একটি অংশ। শীতের সময় এখানে দেখা মিলবে প্রচুর অতিথি পাখির। সেই সঙ্গে রয়েছে স্থানীয় জলাভূমিও। যেহেতু বাইক্কা বিলে মাছ ধরা নিষেধ, বিলে থাকা মাছের ঝাঁক প্রতি বছরই পাখিদের আকর্ষণ করে। মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌর শহর থেকে মৌলভীবাজার আসার মাঝ পথে বরুনা নামক এলাকায় এলে পশ্চিম দিকে বাইক্কা বিল যাওয়ার সড়ক।

হামহাম জলপ্রপাত

সবুজের সাথে জলের এক ভয়ংকর সুন্দর পরিবেশের দেখা মিলবে হামহামে। প্রায় ১৪০ ফুট উঁচু এই ঝর্ণা দেখতে অনেকেই অনেক কষ্টের শিকার হয়। যারা ভ্রমণ পিপাসু এবং এডভেঞ্চারে অভ্যস্ত তাদের জন্য হামহাম একটি রোমাঞ্চকর পর্যটন কেন্দ্র।

বাংলাদেশজার্নাল/এমআর/আরকে

  • সর্বশেষ
  • পঠিত