ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

উন্মুক্ত হলো আইফোন-১৪

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১০:০৭  
আপডেট :
 ০৮ সেপ্টেম্বর ২০২২, ১০:১১

উন্মুক্ত হলো আইফোন-১৪
জার্নাল ডেস্ক

সব জল্পনা-কল্পনা আর অপেক্ষার অবসান ঘটিয়ে বুধবার (৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২ টার পরই আইফোনের নতুন সিরিজ ‘আইফোন-১৪’ উন্মুক্ত করেছে টেক জায়ান্ট অ্যাপল।

জরুরি মুহূর্তে স্যাটেলাইট সংযোগ ও কার ক্রাশ ডিটেকশন প্রযুক্তিসহ আইফোন-১৪ উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। ৯ সেপ্টেম্বর থেকে ভারতসহ বিশ্বের ৩০টি দেশে প্রি-অর্ডার নেয়া শুরু হবে। তবে বিভিন্ন অ্যাপল স্টোরে ফোনগুলো পাওয়া যাবে ৭ অক্টোবর থেকে।

যুক্তরাষ্ট্রে অ্যাপল সদর দফতরের স্টিভ জবস থিয়েটারে বুধবার বাংলাদেশ সময় রাত ১১টায় এই লঞ্চ ইভেন্ট অনুষ্ঠিত হয়। বিশ্বব্যাপী অ্যাপলপ্রেমীদের কথা মাথায় রেখে পুরো ইভেন্টটি সরাসরি অ্যাপলের ইউটিউব চ্যানেলে সম্প্রচার করা হয়।

প্রতিবারের মতো এবারও আইফোনের চারটি ভার্সন বাজারে আনা হয়েছে। এছাড়াও অ্যাপল ওয়াচ আলট্রা, এয়ারপডসহ আরও কয়েকটি নতুন প্রোডাক্ট উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

আইফোন-১৪ এ যা আছে-

আইফোন-১৪ এর দুইটি সাইজ বাজারে এনেছে অ্যাপল । একটি আইফোন-১৪ ও আইফোন-১৪ প্লাস। নতুন এই ফোনগুলোতে স্মার্টফোনের জগতে সবচেয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। প্রথমবারের মতো জরুরি মুহূর্তে স্যাটেলাইট ব্যবহার উপযোগী প্রযুক্তি যুক্ত হয়েছে আইফোন-১৪ সিরিজে। এই প্রযুক্তির মাধ্যমে প্রচলিত নেটওয়ার্কের বাইরেও সর্বোচ্চ ১৫ সেকেন্ডের মধ্যে মেসেজ আদান প্রদান করা সম্ভব।

এনিয়ে সিসিএস ইনসাইডার প্রধান বিশ্লেষক বলেছেন, স্যাটেলাইট প্রযুক্তিকে অবমূল্যায়ন করা উচিত হবে না। সত্যিকার অর্থেই এটি দারুণ একটি সংযোজন। এ নিয়ে কাজ করতে সম্প্রতি অ্যাপল স্যাটেলাইট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্লাবস্টারের সঙ্গে চুক্তিও করেছে। ফলে প্রতিষ্ঠানটির সঙ্গে যৌথভাবে জরুরি মুহূর্তে স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহারের সেবা নিশ্চিত করতে যাচ্ছে অ্যাপল।

এদিকে আইফোন-১৪ প্রোতে ৬.১ ইঞ্চি ও আইফোন-১৪ প্রো ম্যাক্সে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। ডিপ পার্পল, সিলভার, গোল্ড ও স্পেস ব্ল্যাক লুকে ফোনগুলো পাওয়া যাবে। থাকছে ১২৮ জিবি, ২৫৬ জিবি, ৫১২ জিবি ও ১ ট্যারাবাইট স্টোরেজ এর ভ্যারিয়েন্ট।

আইফোন-১৪ এর ক্যামেরা

আইফোন-১৪ সিরিজে ১২ ম্যাগাপিক্সেলের ক্যামেরা যুক্ত করেছে টেক জায়ান্ট। এছাড়াও দ্রুত প্রযুক্তির সেন্সর যুক্ত করেছে। ফলে দ্রুত গতিতে ছবির বিষয়বস্তু নির্বাচন ও ছবি তুলতে সক্ষম এই সিরিজের ফোনগুলো। কম আলোতেও ভালো ছবি তুলতে পারবে আইফোন-১৪।

বর্তমানে আইফোন-১৪ এর দাম রাখা হয়েছে ৭৯৯ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৭৫ হাজার ২৫৪ টাকা। তবে আইফোন-১৪ প্রো ও আইফোন-১৪ প্রো ম্যাক্সে বেশ পরিবর্তন আনা হয়েছে। এর মূল পরিবর্তন এসেছে ডিসপ্লেতে। আইফোন-১৪ প্রো এর দাম রাখা হয়েছে ৯৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৯৪ হাজার ৯১ টাকা।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত