ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

জীবিকা নয়, জীবনের জন্যই শিক্ষা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:০৪  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:১০

জীবিকা নয়, জীবনের জন্যই শিক্ষা

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘পরীক্ষার্থী নয়, চাই শিক্ষার্থী, জীবিকা নয়, জীবনের জন্যই শিক্ষা প্রয়োজন। এই বাস্তবতাটা শিক্ষক-অভিভাবক-শিক্ষার্থী ও নীতিনির্ধারকসহ সবাইকে উপলব্ধি করতে হবে।

শুক্রবার সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শিক্ষা দিবস উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন তিনি। আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন কমিটি আয়োজিত ‘শিক্ষা: ২০৪১ সালের লক্ষমাত্রা অর্জনের বাস্তবিক কৌশল’ শীর্ষক এই সেমিনারটি আয়োজন করে।

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, সে জন্য ছাত্ররাজনীতিকে জ্ঞান ও মূল্যবোধের মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে।

শিক্ষা দিবস নিয়ে ছাত্র সংগঠনের কোনও কর্মসূচি না থাকায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, আজকের দিবসটি ছাত্রসমাজের জন্য অপরিহার্য, ৬২-এর শিক্ষা আন্দোলন সম্পর্কে আজ কয়জন জানে ? তা জানা নেই।

ওবায়দুল কাদের বলেন, ছাত্রনেতারা ও সংগঠনগুলো এখন আর এই দিবসের তাৎপর্য ও ক্যাম্পাস, শিক্ষা এবং শিক্ষার সমস্যা নিয়ে কোনও সেমিনার করে না। এ ধারা চলতে থাকলে ছাত্র সংগঠনগুলোর জৌলুস হারিয়ে যাবে। তাই শিক্ষার মান যেমন বাড়াতে হবে তেমনি শিক্ষকতার মানও বাড়াতে হবে বলে তিনি উল্লেখ করেন।

এ মাসের শেষে বিশ্ববিদ্যালয় খুলার কথা জানিয়ে মন্ত্রী বলেন, হলগুলোর জীবনযাত্রা কেমন তা দেখতে হবে। হলগুলোতে অছাত্রদের থাকা বন্ধ করতে হবে। এ নিয়ে কে খুশি হলো, কে অখুশি হলো তাতে কিছু যায় আসে না। শিক্ষার গুণগত মান বাড়াতে হলে হলে এসব সিদ্ধান্ত নিতেই হবে।

বাংলাদেশ জার্নাল/জেবি/এমএম

  • সর্বশেষ
  • পঠিত