ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

নির্বাচনের প্রার্থী চূড়ান্তে আওয়ামী লীগের সভা কাল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২১, ১৭:৩৫  
আপডেট :
 ২০ অক্টোবর ২০২১, ২০:২৩

নির্বাচনের প্রার্থী চূড়ান্তে আওয়ামী লীগের সভা কাল
ছবি: সংগৃহীত

আসন্ন তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) ও পৌরসভা নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে আগামীকাল বৃহস্পতিবার স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা ডেকেছে আওয়ামী লীগ। সভায় তৃতীয় ধাপে ১০০৭টি ইউপি এবং ৯টি পৌরসভা নির্বাচনের প্রার্থী চূড়ান্ত হবে। আগামী ২৮ নভেম্বর এসব ইউপি ও পৌরসভার ভোট অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের দপ্তর জানায়, বৃহস্পতিবার বিকেল ৪টায় গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শুরু হবে। এতে সভাপতিত্ব করবেন মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মনোনয়ন বোর্ডের সভায় সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যথাসময়ে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

দলীয় সূত্রে আরও জানা যায়, ১০০৭টি ইউপির প্রার্থী চূড়ান্ত করতে মনোনয়ন বোর্ডের সভা আগামী সপ্তাহ পর্যন্ত চলতে পারে। তবে প্রথমদিনই পৌরসভা নির্বাচনের প্রার্থী চূড়ান্ত হবে। পাশাপাশি বেশ কিছু ইউপি নির্বাচনের চেয়ারম্যান প্রার্থীও চূড়ান্ত হবে। অন্যান্য ইউপির প্রার্থী পর্যায়ক্রমে চূড়ান্ত করা হবে। বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত শেষে রাতেই তালিকা প্রকাশ করা হবে।

গত শনিবার থেকে বুধবার তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের আগ্রহী প্রার্থীদের কাছে মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়া হয়। এছাড়াও আসন্ন ৯ পৌরসভার সাধারণ নির্বাচনের জন্যও মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের কাছে ফরম বিক্রি ও জমা নেয়া হয়।

গত ১৪ অক্টোবর এসব ইউপি এবং পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ভোটগ্রহণ হবে ২৮ নভেম্বর।

এর আগে প্রথম ধাপে গত ২১ জুন ২০৪টি ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ নভেম্বর। দেশের প্রায় সাড়ে ৪ হাজার ইউপি নির্বাচন আগামী ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে বলে জানিয়েছে ইসি।

বাংলাদেশ জার্নাল/এমআর/এমজে

  • সর্বশেষ
  • পঠিত